২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভালো মানের আলু উৎপাদন করতে হবে : বারি মহাপরিচালক

- নয়া দিগন্ত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) মহাপরিচালক ড. মো: আব্দুল ওহাব মিয়া বলেছেন, আলু উৎপাদনে বর্তমানে আমরা স্বয়ংসম্পূর্ণ, এটা আমাদের জন্য আশীর্বাদ। দাম কম হলেও ফলন বেশী হয় বলে কৃষক আলু চাষে আগ্রহী। তবে এখন আমাদের নতুন জাত উদ্ভাবনের চেয়ে ভাল মানের আলু উৎপাদন করতে হবে।

তিনি সোমবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের জীবপ্রযুক্তি শাখার উদ্যোগে আলুর জাত উন্নয়নে প্রচলিত প্রজনন এবং জীবপ্রযুক্তি বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় একথা বলেন। কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে। মহাপরিচালক ড. মো: আব্দুল ওহাব প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

বারির পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. এস. এম. শরিফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিচালক (সেবা ও সরবরাহ) মো: হাবিবুর রহমান শেখ, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মো: মিয়ারুদ্দীন, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো: নাজিরুল ইসলাম। কর্মশালায় কন্দাল ফসল গবেষণায় জীবপ্রযুক্তির কার্যক্রম ও এর ভবিষ্যত নিয়ে বিস্তারিত আলোচনা করেন কন্দাল ফসল গবেষণাকেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: মোশারফ হোসেন মোল্লা।

কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক ড. মো: আব্দুল ওহাব আরো বলেন, আলুর জাত ও মান উন্নয়নে আমরা জীবপ্রযুক্তি বা টিস্যু কালচারের সাহায্য নিতে পারি। আমাদের প্রতিকূল আবহাওয়ায় টিকে থাকতে পারে এমন জাতের আলু উৎপাদন বিষয়ে গবেষণা করতে হবে। তাই আমি আশা করি এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে অংশ নেয়া সবাই এসব বিষয়ে সম্যক জ্ঞান লাভ করবেন।

প্রশিক্ষণে বারি’র বিভিন্ন কেন্দ্র, উপকেন্দ্র ও বিভাগের ২৬ জন বিজ্ঞানী অংশ নেন।


আরো সংবাদ



premium cement