esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৯ ফেব্রুয়ারি ২০২০

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা

আখেরি মোনাজাতে শেষ হলো বিশ্ব ইজতেমা - ছবি : নয়া দিগন্ত

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার শেষ হয়েছে দুই ধাপে অনুষ্ঠিত হওয়া ৫৫তম বিশ্ব ইজতেমা। বেলা ১১টা ৪৯ মিনিট থেকে দুপুর ১২টা ৬ মিনিট পর্যন্ত ১৭ মিনিট মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলনা জমশেদ সাহেব।

এদিকে প্রথম ধাপে অনুষ্ঠিত জোবায়েরপন্থীদের ন্যায় দ্বিতীয় ধাপেও সাদপন্থীরা আগামী ৫৬তম বিশ্ব ইজতেমা আলাদাভাবে দুই ধাপে করার আগাম তারিখ ঘোষণা করেছেন। আগামী ২৫, ২৬, ২৭ ডিসেম্বর (২০২০) প্রথম ধাপে এবং ১, ২, ৩ জানুয়ারি (২০২১) সাদপন্থীদের দুই ধাপে বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করা হয়।

আজ আখেরি মোনাজাতের আগে মূল মঞ্চ থেকে এ তারিখ ঘোষণা দেয়া হয়।

এর আগে গত ১২ জানুয়ারি জোবায়েরপন্থীদের ইজতেমার আখেরি মোনাজাতের দিন আগামী বছর তারাও দুই ধাপে ৮, ৯, ১০ ও ১৫, ১৬, ১৭ জানুয়ারি (২০২১) বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করেন। ফলে দুই গ্রুপের বিরোধ মিমাংসা না হলে আগামী বছর মোট চার পর্বে দুই গ্রুপের ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

আখেরি মোনাজাতের আগে বাদ ফজর বয়ান করেন তাবলিগ মুরব্বী ইকবাল হাফিজ সাহেব এবং তরজমা করেন ওয়াসিফুল ইসলাম। এর পর হেদায়েতী বয়ান করেন দিল্লির নিজাম উদ্দিনের মাওলনা জমশেদ সাহেব। তার এই বয়ান তরজমা করেন আশরাফ আলী সাহেব। বয়ান শেষে মাওলনা জমশেদ সাহেব আখেরি পরিচালনা করেন। প্রথমে আরবি ও পরে উর্দুতে পরিচালিত এ মোনাজাতে তিনি মুসলিম উম্মার ঐক্য, শান্তি, সমৃদ্ধি, ইহ ও পরকালীন মুক্তি কামনা করেন।

উল্লেখ্য, এবারো ৫৫তম বিশ্ব ইজতেমা পৃথকভাবে আয়োজন করলো তাবলিগ জামাতের বিবদমান দুই গ্রুপ। দিল্লির নিজামুদ্দিনের মাওলানা সাদ কান্ধলভিকে নিয়ে বিরোধের জেরে গত বছর থেকে আলাদাভাবে বিশ্ব ইজতেমা করে আসছে গ্রুপ দুটি। তবে স্বাগতিক বাংলাাদশ ও মুসলিম উম্মার বৃহত্তর স্বার্থে এ বিরোধকে আর দীর্ঘায়িত করতে চান না কোনো পক্ষই।


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat