২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

‘মেধা বিকাশে প্রাণিজ আমিষের বিকল্প নেই’

‘মেধা বিকাশে প্রাণিজ আমিষের বিকল্প নেই’ - ছবি: নয়া দিগন্ত

জাতির মেধা বিকাশে প্রাণিজ আমিষের বিকল্প নেই। সুস্বাস্থ্য ও মেধায় অগ্রগামী হতে না পারলে, দেশের উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খসরু। শনিবার বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি অ্যাসোসিয়েশনের (বাহা) দ্বি-বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন ।

তিনি বলেন, পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা, দেশে বিভিন্ন সেক্টরে গবেষণার মাধ্যমে উন্নতমানের গবাদিপশু উৎপাদন, পশু খাদ্যের প্রাপ্যতা ও নির্দিষ্ট করা অত্যন্ত জরুরী। কাজেই বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বন্ধন দৃঢ় করার লক্ষ্যে এ্যানিম্যাল হাজবেন্ড্রী গ্র্যাজুয়েটদের কর্মক্ষেত্র মানোন্নয়নে নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন করার সর্বক্ষেত্রে পালন করতে হবে। প্রতিমন্ত্রী আরও বলেন, কিন্তু প্রাণিজ আমিষের অন্যতম ডেইরি সেক্টর তুলনামূলকভাবে পিছিয়ে আছে। ডেইরি সেক্টরের উন্নয়নে সরকার পাঁচশত কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশে দুধের ঘাটতি মেটানো সম্ভব হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলায়তনে বাহা’র সভাপতি ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেনের সভাপতিত্বে পরিকল্পনা কমিশনের সদস্য মো: জাকির হোসেন আকন্দ, পশুপালন অনুষদের ডিন এবং বাকৃবি ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মো: নুরুল ইসলাম, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. আব্দুল জব্বার শিকদার এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথু রাম সরকার প্রমূখ বক্তব্য রাখেন।

সম্মেলনে ‘বাংলাদেশে নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদনের দৃষ্টিভঙ্গি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম। এছাড়াও সম্মেলনের টেকনিক্যাল সেশনে ৫০ টি গবেষণা পত্র উপস্থাপন করা হয়।


আরো সংবাদ



premium cement