২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গজারিয়ায় পাঁচ লাখ লোকের চিকিৎসা ভার ৬ জন ডাক্তারের

গজারিয়ায় পাঁচ লাখ লোকের চিকিৎসা ভার ৬ জন ডাক্তারের - ছবি : সংগৃহীত

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যার। মাত্র ছয়জন চিকিৎসক দিয়েই চলছে পাঁচ লাখ লোকের চিকিৎসা। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিশেষজ্ঞ চিকিৎসক ও মেডিকেল অফিসার মিলে ছয়টি শূণ্য পদে লোকবল নেই । স্বাস্থ্য কমপ্লেক্সটির কম করে ১০ জন চিকিৎসক প্রেষণে অন্যত্র দায়িত্ব পালন করছেন দীর্ঘদিন।

চলতি সপ্তাহে প্রশাসনিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ওচারজন চিকিৎসক বদলি ও পদোন্নতির কারণে অন্যত্র যোগদান করায় বর্তমানে রয়েছেন মাত্র ছয়জন চিকিৎসক, এদের একজন জিয়াউল ইসলাম পালন করছেন তিনটি পদের দায়িত্ব।

ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার মো: জিয়াউল ইসলাম অতিরিক্ত আরো দুটি দায়িত্ব পালন করছেন, তিনি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার ভারপ্রাপ্ত দায়িত্ব পালনের পাশপাশি জরুরী মেডিকেল অফিসার হিসাবেও কাজ করছেন চিকিৎসক স্বল্পতার কারণে।

গতকাল বুধবার দুপুরে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে গিয়ে দেখা যায়, ডাক্তার মো: জিয়াউল ইসলাম আগতদের সেবা দিচ্ছেন জরুরী বিভাগে।

তিনি দু:খের সাথে জানান, ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তার জরুরী বিভাগে রোগি দেখার নিয়ম নেই, কিন্তু কী করবো সেবা প্রার্থীদের তো ফিরিয়ে দেয়া যায়না।

বুধবার সরজমিনে হাসপাতাল ঘুরে দেখা গেলো ডাক্তার শাহানাপারভীন ও কে এম রাকিবুল আরিফ দুইজন বহি:বিভাগে দায়িত্ব পালন করছেন। পরিছন্নকর্মী, তৃতীয় ও চতুর্থ শ্রেণির লোকবলেও রয়েছে ঘাটতি সাথে আছে ওষুধ স্বল্পতা।

প্রায় পাঁচলাখ জনসাধারনের বসবাস উপজেলাটিতে ।
তাছাড়াও উপজেলার বুকজুড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের প্রায় পনের কিলোমিটার জুড়ে সড়ক দুর্ঘটনায় পতিতদেরও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করতে হয় ওই কমপ্লেক্সটিকেই।

হাসপাতাল সূত্রে জানাযায়, আশির দশকে প্রতিষ্ঠিত হাসপাতালটি দশ/এগার বছর আগে ৫০ শয্যায় উন্নীত করা হলেও প্রয়োজনীয় লোকবল ও যন্ত্রপাতিঘাটতির কারণে সুফল পাচ্ছেনা সেবা নিতে আসা মানুষেরা। ওটি(অপারেশন থিয়েটার)চালু করা যায়নি দীর্ঘ এক যুগেও।

বুধবার সরজমিন ঘুরে দেখাযায়, দুইজন মাত্র চিকিৎসক দরজার সামনে রোগীদের ভীর।
চিকিৎসা নিতে আসা সৈয়দা আসমা জানালেন, ডাক্তার কম রোগী বেশী লাইনে দাড়িয়ে থাকতে হয় দীর্ঘক্ষণ।

সূত্রে আরো জানা যায়, প্রায় প্রতিদিন বর্হি:বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীদের ভীর সামলানোসহ চিকিৎসা দিতে হিমসিম খেতে হয় সংশ্লিষ্টদের।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা(ভারপ্রাপ্ত) যিনি তিনটি দায়িত্ব একাই পালন করছেন। কর্মকর্তা স্বল্পতার কারণে মো: জিয়াউল ইসলাম বলেন, স্বল্প সময়ের মধ্যেই চিকিৎসক সংকটসহ বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করছি।

এ দিকে উপজেলার আটটি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রেও চলছে চিকিৎসক সংকট হোসেন্দী, রসুলপুর, বালুয়াকান্দি ও গুয়াগাছিয়া ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসকরা রয়েছেন প্রেষণে অন্যত্র।

এলাকাবাসী সূত্রে জানাযায়, বর্তমান সরকারের যে অঙ্গীকার, তৃণমূল পর্যায়ে নাগরিকদের দোর গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়া তা অধিকাংশ ক্ষেত্রে ব্যাহত হচ্ছে গজারিয়া উপজেলা।


আরো সংবাদ



premium cement
মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ

সকল