২২ নভেম্বর ২০১৯

টংগিবাড়ীতে ইলিশ কেনায় সাবেক চেয়ারম্যানসহ ২৮ ক্রেতাকে দণ্ড

-

মুন্সীগঞ্জের টংগিবাড়ী উপজেলায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ কেনায় সাবেক চেয়ারম্যানসহ ২৮ জন ক্রেতাকে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার ভোরে উপজেলার পাঁচগাঁও এলাকার পদ্মা নদীতে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করে।

জানা যায়, টংগিবাড়ী উপজেলায় অভিযান চালিয়ে আউটশাহী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুর আজিজ ঢালীসহ (৬৫) ২৫ জন ক্রেতাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড ও তিনজনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি এসব অভিযানে ৮ শ’ কেজি মা ইলিশ ও ১৫ হাজার মিটার কারেন্ট ও নেট জাল উদ্ধার করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও টঙ্গীবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোসাম্মৎ হাসিনা আক্তার জানান, বুধবার ভোরে উপজেলার পাঁচগাও এলাকার পদ্মা নদীতে এ অভিযান পরিচালনা করা হলে মা ইলিশ কেনার দায়ে ২৮ ক্রেতাকে আটক করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৫ ক্রেতাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

এছাড়া অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তিনজনের প্রত্যেকের কাছ থেকে পাঁচ হাজার টাকা করে সর্বমোট ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি ৮ শ’ কেজি মা ইলিশ ও ১৫ হাজার মিটার জাল উদ্ধার করা হয়। এ সময় উদ্ধারকৃত মাছগুলো উপজেলার ১১টি মাদরাসায় ও দুস্থ গরিবদের মধ্যে বিতরণ করা হয়েছে। অন্যদিকে উদ্ধারকৃত জালগুলো পুড়িয়ে নষ্ট করা হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জাকির হোসেন মৃধা, কোস্টগার্ড মাওয়া ও দিঘীরপাড় পুলিশ ফাঁড়ির সদস্যরা ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনায় সার্বিক সহায়তা করেন। 

দেখুন:

আরো সংবাদ