১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আ’লীগ নেতার নেতৃত্বে পূজা মন্ডপে হামলা, প্রতিমা ভাংচুর

- ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জামপুর ইউনিয়নের পাকুন্ডার গাবতলী এলাকায় পূজা মন্ডপে প্রতিমা ভাংচুরের অভিযোগ উঠেছে। বুধবার সন্ধ্যায় লক্ষী পূজা মন্ডপে হামলা চালিয়ে ৬টি প্রতিমা ভাংচুর করে বলে অভিযোগ উঠে স্থানীয় আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে।

এছাড়াও প্রতিপক্ষের হামলায় ৫টি গাড়ী ভাংচুর করা হয়। এসময় ছাত্রলীগ ও যুবলীগের ১০ জন নেতাকর্মী আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে তালতলা ফাঁড়ির ইনচার্জ মো. আহসানউল্লাহ। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

ঘটনার পর বুধবার রাতে পাকুন্ডা গাবতলী পূজা মন্ডপ পরিদর্শন করেন নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল) মো. খোরশেদ আলম, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার, সোনারগাঁও থানার ওসি মনিরুজ্জামান মনির।

প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলার জামপুর ইউনিয়নের গাবতলী এলাকায় বুধবার সন্ধ্যায় লক্ষী পূজা উপলক্ষে পুজা মন্ডপ পরিদর্শনে যান নারায়ণগঞ্জ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী বিরু।

এসময় তার সঙ্গে উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা ছিলেন। পূজা মন্ডপে যাওয়া পথে গাড়ী বহরে বাধা দেন জামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হুমাযুন কবির তার ছেলে রুবেল মিয়া, রোমান মিয়া, শ্যালক রিপন মিয়াসহ ২৫-৩০ জনের একটি দল।

এসময় হকস্টিক, লোহার রডসহ দেশী অস্ত্রে সজ্জিত হয়ে হামলা চালিয়ে যুবলীগ নেতা মোখলেছুর রহমান, ছাত্রলীগ নেতা নাজমুল হোসেন, নাফি মিয়া ও জাহিদ হোসেনসহ প্রায় ১০ জনকে পিটিয়ে মারাত্মকভাবে আহত করে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসময় ডা. আবু জাফর চৌধুরী বিরুর গাড়ী বহরে হামলা চালিয়ে ৪-৫ টি গাড়ী ভাংচুর করে হামলাকারীরা।

হামলা ও বাধার মুখে ডা. আবু জাফর চৌধুরী বিরু তার লোকজন নিয়ে পূজা মন্ডপে না গিয়ে ফিরে আসেন। পরে ক্ষিপ্ত হয়ে জামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হুমায়ন কবির ও তার লোকজন লক্ষী পূজা মন্ডপে হামলা চালিয়ে ৬টি প্রতিমা ভাংচুর করে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের উপস্থিতি টের পেয়ে হামলাকারীরা পালিয়ে যায়।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক, বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর সাংগঠনিক সম্পাদক ডাঃ আবু জাফর চৌধুরী বিরু জানান, তারা পূজা মন্ডপ পরিদর্শনে যাওয়ার তার গাড়ী বহরে হামলা, ভাঙচুর ও লুটপাট চালিয়েছে। হামলাকারীরা রিভারবল দিয়ে গুলি করারও চেষ্টা চালায়।

তিনি আরও জানান, উপজেলার তিনটি পূজা মন্ডপ পরিদর্শন শেষে ওই এলাকায় যাওয়ার পথে তার গাড়ী বহর এ হামলা চালানো হয়। হামলাকারীরা সম্পূর্ণ পরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছে। এ ঘটনার পর পূজা মন্ডপে আমাকে নিমন্ত্রণ করায় হামলাকারীরা পরিকল্পিতভাবে পাকুন্ডা গাবতলী পূজা মন্ডপে হামলা ও ভাঙচুর চালিয়েছে।

সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূইয়া জানান, পূজা মন্ডপে পরিদর্শনে যাওয়ার পথে বিরুর গাড়ি বহরে হামলা ভাংচুর করে হুমায়ুন মেম্বারের লোকজন। এসময় উভয় পক্ষের লোকজন আহত হয়। পরে ক্ষিপ্ত হয়ে হুমায়ুন মেম্বারের লোকজন প্রতিমা ভাংচুর করে। এ ঘটনার সাথে জড়িতদের দলীয়ভাবে ব্যবস্থা নেওয়া হবে।

গাবতলী পূজা উদযাপন কমিটির সভাপতি হরি সূধন বিশ্বাস জানান, আওয়ামী লীগ নেতা হুমায়ুন মেম্বারের নেতৃত্বে তার লোকজন পূজা মন্ডপে ভাংচুর করে। এসময় ৬টি প্রতিমা ভাংচুর করা হয়।

সোনারগাঁও উপজেলা পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রদীপ কুমার ভৌমিক জানান, আওয়ামী লীগ নেতার নেতৃত্বে পূজা মন্ডপে হামলা চালিয়ে প্রতিমা ভাংচুরের ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

জামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হুমায়ুন কবির অভিযোগ অস্বীকার করে বলেন, ডা. আবু জাফর চৌধুরী বিরুর সমর্থিত লোকজনই তার লোকজনদের ওপর হামলা চালিয়েছেন। হামলায় তার পক্ষের ৪ জন আহত হয়েছে। বিরুর লোকজন প্রতিমা ভাংচুর করে আমাদের লোকজনকে ফাঁসাতে চাইছে।

তালতলা ফাঁড়ির ইনচার্জ মো. আহসানউল্লাহ জানান, ঘটনার পর ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। জড়িতদের গ্রেফতারের চেষ্টা চলছে।

সোনারগাঁও থানার ওসি মনিরুজ্জামান মনির জানান, প্রতিমা ভাংচুর ও সংঘর্ষের ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে সঙ্গে সঙ্গে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। এ বিষয়ে মামলার প্রস্তুতি চলছে।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, পাকুন্ডা গাবতলী পূজা মন্ডপে হামলার খবর পেয়ে তাৎক্ষনিক ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। এ ঘটনার সাথে যারা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


আরো সংবাদ



premium cement