১৩ নভেম্বর ২০১৯

অধ্যাপক মোজাফফর আহমদের দু্ই জানাজা অনুষ্ঠিত, রোববার কুমিল্লায় দাফন

অধ্যাপক মোজাফফর আহমদের দু্ই জানাজা অনুষ্ঠিত, রোববার কুমিল্লায় দাফন - নয়া দিগন্ত

মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য ও ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের প্রথম ও দ্বিতীয় নামাজে জানাজা শনিবার অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ আগস্ট) কুমিল্লার দেবিদ্বার উপজেলা নিজ গ্রামে অধ্যাপক মোজাফফর আহমদের দাফন সম্পন্ন হবে।

তবে নয়া দিগন্তকে তার একমাত্র মেয়ে আইভী আহমদ জানান, অধ্যাপক মোজাফফর আহমদের লাশ কুমিল্লার দেবিদ্বার উপজেলা নিজ গ্রামে নিয়ে যাওয়া হয়েছে। রোববার সকাল দশটায় কুমিল্লা শহরের টাউন হল ময়দানে জানাজা হবে। এরপর আবারো কুমিল্লার দেবিদ্বার উপজেলার নিজ গ্রামে জানাজা শেষে দাফন করা হবে।

এদিকে শনিবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বেলা ১১টায় মোজাফফর আহমদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। তার কফিনে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয় সম্মান (গার্ড অব অনার) জানানো হয় এবং এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রথমে রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোজাফফর আহমদ এর কফিনে পুস্পমাল্য অর্পণ করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রবীণ এই রাজনীতিবিদের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে মরহুমের কফিনে পুস্পমাল্য অর্পণ করেন।

জানাজায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপ-মন্ত্রী এনামুল হক শামীম, হুইপ আতিকুর রহমান আতিক, আইন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ হ ম রুহল হক, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ সহ গণ্যমান্য ব্যক্তিরা শরিক হন।

জানাজার শুরুর আগে একপর্যায়ে মরহুমের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত পাঠ করেন ন্যাপ সাধারণ সম্পাদক ইসমাঈল হোসেন। পরে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শরিক হন।

এরপর দুপুর সাড়ে ১২ টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে শেষ শ্রদ্ধা জানানোর জন্য মোজাফফর আহমদের লাশ আনা হয়। এ সময় তার আত্মীয়-পরিজন ও গুণগ্রাহীসহ সর্বস্থরর জনগণ ফুল দিয়ে তার কফিনে শেষ শ্রদ্ধা জানান। এসময় কেন্দ্রীয় শহীদ মিনারে মোজাফফর আহমদের মরদেহে শেষ শ্রদ্ধা জানাতে সর্বস্তরের মানুষের ঢল নামে। এ সময় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদের) সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরিন আখতার সহ কেন্দ্রীয় নেতারা, বাংলাদেশের সাম্যবাদী দলের (মার্কসবাদী-লেনিনবাদী) সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া বাংলাদশের জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি সভাপতি আ.স.ম আব্দুর রব, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সহ-সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, শিক্ষাবিদ মমতাজ রশিদ, মুক্তিযোদ্ধা শফিকুর রহমান, বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষে সভাপতি আয়েশা খানম, সাবেক ছাত্রনেতা কামরুজ্জামান আনসারী, রাজনৈতিক বিশ্লেষক সাবেক ছাত্রনেতা সুভাস সিংহ রায়, মুকুল চৌধুরী, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেনসহ কেন্দ্রীয় নেতারা এবং বাংলাদেশ আওয়ামী লীগের ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের অনেক নেতারা মোজাফফর আহমদে কফিনে শেষ শ্রদ্ধা জানান।

এদিকে অধ্যাপক মোজাফ্ফর আহমেদের মৃত্যুতে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া গভীর শোক প্রকাশ কবেছেন এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছেন। দুপুর ১২:৪৫ মি.-এ কেন্দ্রীয় শহীদ মিনারে গণফোরাম নেতৃবৃন্দ তার মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।

নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ড. রেজা কিবরিয়া, অধ্যাপক ড. আবু সাইয়িদ, মোকাব্বির খান এম.পি, এডভোকেট মহসীন রশীদ, মেসবাহউদ্দীন আহমেদ, মোশতাক আহমেদ, মেজর আমীন আহমেদ আফসারী (মেজর) প্রমুখ। এরপর বাদ যোহর বায়তুল মোকাররম মসজিদে মোজাফফর আহমদের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

এদিকে পারিবারিক সুত্রে জানা গেছে আগামীকাল রোববার কুমিল্লার দেবিদ্বার উপজেলা নিজ গ্রামে অধ্যাপক মোজাফফর আহমদের দাফন সম্পন্ন হবে।

 


আরো সংবাদ

ডা. শফিকুর রহমান জামায়াতে ইসলামীর আমীর নির্বাচিত (২৬৯৯৯)বাবরি রায় নিয়ে যা বললেন দিল্লির শাহী ইমাম (২৫২৯২)বিয়ের ২৮ দিন পর স্বামী হারানো সেই আফরোজার কোলে নতুন অতিথি (১২০৩৩)মন্দিরের আগে রামের বিশাল মূর্তি অযোধ্যায় (১১৯১২)হাসপাতালের মর্গে ছোঁয়ামনির নিথর দেহ, ইয়াছিনের খোঁজে স্বজনদের আহাজারি (১০৮৮৭)ট্রেন দুর্ঘটনা : বি.বাড়িয়া সদর হাসপাতালে ভর্তি ৪৪, রক্তের প্রয়োজন (৯৭৮৬)ব্রিটেনের নির্বাচনে পাকিস্তান-ভারত লড়াই! (৮৪৯৬)বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণ নিয়ে হিন্দু সংগঠনগুলোতে প্রকাশ্য মতপার্থক্য ও বাকযুদ্ধ (৮১১২)গোসলের পর কাফন পরানো হলেও জানাজা হল না কিবরিয়ার (৭৮২৫)মিয়ানমারের বিরুদ্ধে মামলা করায় গাম্বিয়াকে ঢাকার অভিনন্দন (৭৭৫৬)