১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে

- ছবি : নয়া দিগন্ত

রাজবাড়ীর গোয়ালন্দে এক নবদম্পতির থানা পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও অবশেষে ভেঙ্গে গিয়েছে তাদের বাল্যবিয়ে। ঘটনাটি ঘটেছে গোয়ালন্দ উপজেলার ছোটভাকলা ইউনিয়নের ৭নং ওয়ার্ড হাউলি কেউটিল গ্রামে।

জানা যায়, রোববার রাত পৌনে ১১টার দিকে হাউলি কেউটিল গ্রামের এক কৃষকের মেয়ে (১৪) কে কোর্ট এ্যাফিডেফিট করে স্থানীয় মৌলবী দিয়ে একই এলাকার মৃত আনিছ মোল্লার ছেলে রাসেল মোল্লা (১৯) এর সাথে বিয়ে পড়ানো হয়। বিয়ের ঘন্টাখানেক পর গোয়ালন্দ ঘাট থানা পুলিশ খবর পেয়ে ওই কৃষকের বাড়ীতে হাজির হয়ে মেয়ের বাবা-মাসহ বর-কনেকে আটক করে থানায় নিয়ে যায়।

পরে তাদের গোয়ালন্দ উপজেলা ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। আদালত বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারা মোতাবেক মেয়ের বাবাকে ৪ হাজার টাকা জরিমানা করে এবং ভবিষ্যতে বয়স পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়েকে বিবাহ না দেয়ার লিখিত অঙ্গিকার দিলে তাদের ছেড়ে দেয়া হয়।

মেয়েটির বাবা জানান, মেয়েটি ২ বছর আগে উপজেলার চৌধুরী মাহবুব হোসেন উচ্চ বিদ্যালয়ের ছাত্রী ছিল। তার দারিদ্রতার কারণে মেয়েটির লেখাপড়া বন্ধ হয়ে যায়। সংসারে অভাব অনটনের কারণে তার আপন এতিম ভাগিনা রাসেলের সাথে রাজবাড়ী নোটারী পাবলিকে কোর্ট এফিডেফিট করে রোববার রাতে স্থানীয় গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে স্থানীয় মৌলবী দিয়ে বিবাহ পড়ানো হয়।

বিবাহের কিছুক্ষন পরই পুলিশ এসে তাদের সবাইকে আটক করে থানায় নিয়ে যায়। সারারাত থানায় আটক রাখার পর থানা পুলিশ সকালে ভ্রাম্যমাণ আদালতে হাজির করে। এরপর ভ্রাম্যমাণ আদালতে ৪ হাজার টাকা জরিমানা এবং ভবিষ্যতে মেয়ের বয়স পূর্ণ হওয়ার বিয়ে না দেয়ার শর্তে তাদের ছেড়ে দেয়া হয়।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা ভ্রম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন জানান, যেহেতু মেয়েটির বিয়েতে কোন কাবিননামা করা হয়নি তাই এ বিবাহ বৈধ নয়। এ ছাড়া যেহেতু মেয়েটির বয়স পূর্ণ হয়নি। তাই মেয়েটির বিয়ে বন্ধ করে তার বাবাকে ২০১৭ সালের বাল্য বিয়ে নিরোধ আইনে ৪ হাজার টাকা জরিনা করা হয়। ভবিষ্যতে বয়স পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে না দেয়ার অঙ্গিকারনামা রেখে ছেড়ে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল