২২ আগস্ট ২০১৯

ছাত্রীর মায়ের জামিনদার হয়ে বিপাকে শিক্ষক

ছাত্রীর মা পারভীন আক্তারের জামিনদার হয়ে বিপাকে শিক্ষক - নয়া দিগন্ত

নরসিংদীর পলাশে অসহায় এক পরিবারকে উপকার করতে গিয়ে প্রতারণার শিকার হয়ে ৬ লাখ টাকার মিথ্যা মামলায় দিশেহারা নূরুল ইসলাম নামে এক শিক্ষক। উপজেলার ঘোড়াশাল পৌর এলাকার গড়পাড়া গ্রামের রহমত উল্লাহর স্ত্রী পারভীন আক্তার নামে ঋণগ্রস্ত অসহায় মহিলার পক্ষে জামীনদার হয়ে প্রতারণার শিকার ওই শিক্ষক।

জানা যায়, ঘোড়াশাল পৌর এলাকার বালুচর পাড়া নামক গ্রামের মৃত সোলেমান মিয়ার ছেলে নূরুল ইসলাম দীর্ঘ বছর যাবত স্থানীয় বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের বাড়ি বাড়ি গিয়ে প্রাইভেট পড়িয়ে আসছে। ছাত্র-ছাত্রীদের প্রাইভেট পড়ানোর সুবাদে দুই বছর ধরে পারভীন আক্তারের স্কুল পড়ুয়া দুই মেয়েকে তাদের বাড়ি গিয়ে প্রাইভেট পড়ায়। সেই সুবাদে পারভীন আক্তারের পরিবারের সদস্যদের সাথে একটি ভালো সম্পর্ক তৈরি হয়। কিন্তু পারভীন আক্তার শিক্ষক নূরুল ইসলামের সেই সরলতার সুযোগ নিয়ে নিজের মাথা থেকে ঋণের বোঝা কমাতে নূরুল ইসলামকে অনুরোধ করে জামীনদার বানিয়ে ২০১৮ সালের ১৪ মার্চ সালে ‘পল্লী মঙ্গল কর্মসূচি’ নামের একটি এনজিও’র পলাশ শাখা থেকে ২ লাখ টাকা ঋণ তোলে পারভীন আক্তার। সেই ঋণ তোলার সময় শিক্ষক নূরুল ইসলামকে জামীনদার বানিয়ে তার কাছ থেকে জনতা ব্যাংকের একটি খালি চেক জামানত হিসেবে ওই এনজিও’র কাছে জমা দেন তিনি।

হয়রানির শিকার ভুক্তভোগি নূরুল ইসলাম বলেন, পারভীন আক্তারের স্কুল পড়ুয়া দুই মেয়েকে প্রায় দুই বছর তাদের বাড়ি গিয়ে প্রাইভেট পড়িয়েছি। পারভীনের মেয়েদেরকে প্রাইভেট পড়ানোর সুবাদে তাদের পরিবারের সাথে একটি ভালো সম্পর্ক তৈরি হয়। ওনার স্বামী রহমত উল্লাহ বিদেশ যাওয়ার সময় পারভীন আক্তার অনেক টাকা ঋণ করে স্বামীকে বিদেশ পাঠায়। কিন্তু স্বামী বিদেশ গিয়ে নিয়মিত টাকা না পাঠানোর কারণে মানুষের পাওনা টাকা পরিশোধ করতে গিয়ে সুদে টাকা নিয়ে পারভীন আক্তার আরো অনেক টাকা ঋণগ্রস্ত হয়। তখন এই পরিবারটি মেয়েদের লেখাপড়ার খরচ ও সংসার চালাতে গিয়ে অনেকটা অসহায় হয়ে পড়ে। ওই সময় প্রায় সাত মাসের প্রাইভেট পড়ানোর টাকাও তারা দিতে পারছিল না।

তিনি আরো বলেন, ঋণগ্রস্ত অসহায় অবস্থায় পারভীন আক্তার একদিন আমাকে অনুরোধ করে বলেন যে, স্যার আমি পল্লী মঙ্গল কর্মসূচি থেকে ২ লাখ টাকা ঋণ তোলার একটি আবেদন করেছি। সেখানে আপনি জামীনদার হয়ে আপনার ব্যাংক একাউন্টের একটি খালি চেক দিয়ে জমা দিলে আমি ওই ২ লাখ টাকা ঋণ তুলতে পারবো। তখন মানবিক দিক চিন্তা করে আমি জামীনদার হয়ে আমার জনতা ব্যাংক একাউন্টের একটি খালি চেক পল্লী মঙ্গল কর্মসূচির নামে দিয়ে ওই অসহায় পরিবারটিকে সহযোগিতা করি। পরে ১৪ মার্চ, ২০১৮ সালে পল্লী মঙ্গল কর্মসূচি থেকে আমার জামীন নামায় তিনি ২ লাখ টাকা ঋণ তোলেন। ওই ঋণের টাকা তিনি সঠিকভাবে পরিশোধও করে। ওই সময়ের ভেতর খুলনার একটি প্রাইভেট কোম্পানীতে আমার চাকরি হয়। তখন থেকে আমি ছাত্র-ছাত্রীদের প্রাইভেট পড়ানো বাদ দিয়ে চাকরিতে চলে যাই। কিন্তু গত ৬ ফেব্রুয়ারি আমাকে না জানিয়ে পারভীন আক্তার পল্লী মঙ্গল কর্মসূচি থেকে আমার দেয়া জনতা ব্যাংকের খালি চেকটি তুলে এনে ওই খালি চেকে ৬ লাখ টাকা লিখে জনতা ব্যাংক থেকে চেকটি ডিজঅনার করিয়ে আমাকে কোনো লিগ্যাল নোটিশ না দিয়ে পারভীন আক্তার গত ১১ জুলাই আমার নামে নরসিংদী আদালতে একটি মামলা করে। ওই মামলাতে তিনি আরো উল্লেখ করেন যে, আমি পল্লী মঙ্গল কর্মসূচি এনজিও থেকে ৬ লাখ টাকা ঋণ নিয়ে তা পরিশোধ করছি না।

পারভীন আক্তার পল্লী মঙ্গল কর্মসূচির একজন সদস্য হওয়ায় তিনি পল্লী মঙ্গল কর্মসূচি ঘোড়াশাল শাখার ব্যবস্থাপক নূরুজ্জামানের অনুমতি পত্রের ক্ষমতাবলে আমার বিরুদ্ধে মামলা করেছে। কিন্তু আমি তো ওই এনজিও থেকে কখনো ঋণ-ই তুলিনি। এসব বিষয়ে পল্লী মঙ্গল কর্মসূচির ঘোড়াশাল শাখার ব্যবস্থাপক নূরুজ্জামান জানান, ২০১৮ সালে নূরুল ইসলামের জামীন নামায় ও জনতা ব্যাংকের একটি খালি চেক পেয়ে পারভীন আক্তারকে ২ লাখ টাকা ঋণ দেয়া হয়েছিল। ওই ঋণ পরিশোধ হওয়ার পর গত ৬ ফেব্রুয়ারি পারভীন আক্তার ওই চেকটি নিয়ে যায়। যেহেতু পারভীন আক্তারের ঋণের টাকা পরিশোধ হয়েছে। তাই তিনি চেকটি চাওয়া মাত্র আমরা দিয়ে দেই। কিন্তু ওই চেক নিয়ে তিনি যে নূরুল ইসলামের বিরুদ্ধে আমাদের এনজিও’র নাম ভাঙ্গিয়ে মামলা করবে তা আমরা জানি না। বিষয়টি নিয়ে আমাদের পল্লী মঙ্গল কর্মসূচির উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে পারভীন আক্তারের মুঠোফেনো যোগাযোগ করলে তিনি বলেন, এখন রান্নার কাজে ব্যস্ত আছি। এসব বিষয়ে পরে সরাসরি কথা বলবো, ফোনে বলা সম্ভব নয়।


আরো সংবাদ

৭৫-এর পরিকল্পনাকারীদের বিচারে জাতীয় কমিশন গঠনের দাবি রাজধানীতে জেএমবির চার সদস্য গ্রেফতার ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী মিয়ানমারে ফিরে না গেলে রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী সংসদ সচিবালয়ের আবাসন সমস্যা দূর করতে আরো ৫০০ ফ্যাট কুড়িগ্রামে ব্রহ্মপুত্র নদে ভেলায় সবজি চাষ বর্জ্য ব্যবস্থাপনা খাতে বিনিয়োগ করার আহ্বান অবশেষে রোহিঙ্গারা ফিরছেন আজ থেকে মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি আরো অবনতির আশঙ্কা ১৫ আগস্ট আর ২১ আগস্টের হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা : কাদের কাশ্মির নিয়ে আন্তর্জাতিক আদালতে যাবে পাকিস্তান

সকল




mp3 indir bedava internet