২২ জুলাই ২০১৯

মানবতার দেয়ালে মিলছে প্র‌য়োজনীয় কাপড়‌

মানবতার দেয়ালে মিলছে প্র‌য়োজনীয় কাপড়‌ - নয়া দিগন্ত

ফুটপা‌ত কিংবা রাজধানীর গ‌লিপ‌থের দেয়ালে কিছু একটা লেখা। ক‌য়েক‌টি হ্যাঙ্গারে ঝুল‌ছে কিছু পুর‌নো ও আধা পুর‌নো কাপড়। এক পক্ষ সেখা‌নে তা‌দের অব্যবহৃত কাপড় রে‌খে যা‌চ্ছেন, অন্য এক পক্ষ সেগু‌লো নি‌য়ে তা‌দের প্র‌য়োজন মেটা‌চ্ছেন।

রাজধ‌া‌নীসহ দে‌শের বি‌ভিন্ন স্থা‌নে দেখা মিল‌ছে এমন চিত্র। আর সু‌বিধা বঞ্চিত মানু‌ষের পা‌শে দাড়া‌নোর এই মহান কর্ময‌জ্ঞের নাম দেয়া হ‌য়ে‌ছে ‘মানবতার দেয়াল’। 

 রাজধানীর বি‌ভিন্ন স্থা‌নে এমন অসংখ্য দেয়াল এখন শোভা পা‌চ্ছে।

‌দেখা যায়, রাজধানীর ফার্মগেইট, শাহবাগ, মিরপুর, খিল‌ক্ষেতসহ বেশ কিছু জায়গায় স্থাপন করা হ‌য়ে‌ছে মানবতার দেয়াল। ফার্ম গেইট এলাকার একজন বা‌সিন্দা জামাল উদ্দী‌নের সা‌থে কথা হ‌লে তি‌নি জানান, বেশ কিছু‌দিন থে‌কে রাজাবাজার গলির প্র‌বেশ প‌থের দেয়া‌লে পুর‌নো কাপড় ঝু‌লি‌য়ে রাখ‌তে দেখ‌ছি। আবার অ‌নেকে সেখান থে‌কে নি‌য়েও যা‌চ্ছেন। কে বা কারা এ কাজ কর‌ছে তার কিছুই তি‌নি জা‌নেন না।

জামাল জানান, উ‌দ্যোগ‌টি ভাল। এ কা‌জে সাধ্য ম‌তো সবাই অংশ নি‌লে অ‌নে‌কে উপকৃত হ‌বে। ফার্মগেইট মানবতার দেয়া‌লের একজন উ‌দ্যোক্তা র‌বিউল ইসলাম জানান, বাসায় বড় ও ছোট‌দের অব্যহৃত অ‌নেক কাপড় প‌ড়ে থা‌কে। সেসব য‌দি অসহায় ও অস্বচ্ছল লোক‌দের কা‌জে লা‌গে তা‌তে তো বিষয়‌টি ই‌তিবাচক। এছাড়া দেখা ‌দে‌খি সমা‌জের বিত্তবানরাও য‌দি এই উ‌দেো‌গে এ‌গি‌য়ে আ‌সে তাহ‌লে নিম্ম‌বিত্ত‌দের বড় এক‌টি অংশ উপকৃত হ‌বে।

এর আ‌গে ২০১৫ সা‌লে প্রথম উ‌দ্যোগ‌টি শুরু ক‌রেন মাগুরার আড়পাড়া সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের প্রধান শিক্ষক ইয়াস‌মিন‌ আক্তার। স্কু‌লের গরীব শিক্ষার্থীরা যা‌তে উপকৃত হন সে জন্য তি‌নি প্রথম স্কু‌লের দেয়া‌লে‌ মহানুবতার দেয়াল না‌মে এ উদ্যোগটি গ্রহণ ক‌রেন। এর পর দেখা দে‌খি ও সামা‌জিক যোগা‌যোগ মাধ্য‌মে বিষ‌টি ছ‌ড়ি‌য়ে পড়‌লে ঢাকাসহ‌ দে‌শের বি‌ভিন্ন স্থা‌নে একইভা‌বে স্থা‌পিত হয় মানবতার দেয়াল।

শাহবাগ এলাকার বা‌সিন্দা শামসুল ক‌বির জানান, যারাই এই উ‌দ্যোগ নি‌য়ে‌ছে বিষয়‌টি প্রশংসনীয়। এই উ‌দ্যোগ আ‌রো‌ বে‌শি স্থা‌নে ছ‌ড়ি‌য়ে দি‌তে পার‌লে অ‌নেক বে‌শি মানুষ উপকৃত হ‌বে।


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi