২১ জুলাই ২০১৯

দিল্লিতে সমুদ্র অর্থনীতি সংক্রান্ত আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছে বাংলাদেশের বিমরাড

-

ভারতের ন্যাশনাল মেরিটাইম ফাউন্ডেশন (NMF)-এর আমন্ত্রণে সমুদ্র অর্থনীতি সংক্রান্ত আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছে বাংলাদেশ ইন্সটিটিউট অফ মেরিটাইম রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (BIMRAD)। আগামী ২০ ও ২১ জুন দিল্লিতে বিমরাড ও এনএমএফ-এর মধ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এ সেমিনারের বিষয় হচ্ছে ‘বঙ্গোপসাগরে আঞ্চলিক সুনীল অর্থনীতির রূপান্তর’।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বিমরাড এর মহাপরিচালক কমডোর কাজী এমদাদুল হক, বিএসপি, এনডিইউ, পিএসসি, বিএন (অবঃ)।

সংবাদ সম্মলনে জানান হয় এ সংলাপ ও সেমিনারে যোগ দিচ্ছেন বিমরাড-এর চারজন প্রতিনিধি। এরা হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ও বিমরাড এর অনারারি উপদেষ্টা প্রফেসর ড. ইমতিয়াজ আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের জলবিজ্ঞান ও সমুদ্রবিদ্যা বিভাগের শিক্ষক ও বিমরাড এর ঊর্ধ্বতন রিসার্চ ফেলো ড. আফতাব আলম খান, বিমরাড এর ঊর্ধ্বতন রিসার্চ ফেলো কমডোর মোহাম্মদ নুরুল আবছার (এল), এনজিপি, এনডিসি, পিএসসি, বিএন (অবঃ) এবং বিমরাড এর মহাপরিচালক কমডোর কাজী এমদাদুল হক, (এল), বিএসপি, এনডিইউ, পিএসসি, বিএন (অবঃ)।

দু’দিনব্যাপী এই সেমিনারের মোট তিনটি বিষয় উপস্থাপিত হবে। সমুদ্র অর্থনীতিতে সমবায় ও সহযোগিতামূলক পন্থা, জলবায়ু পরিবর্তনের ফলে বঙ্গোপসাগরের সামুদ্রিক নিরাপত্তার ওপর প্রভাব এবং বঙ্গোপসাগরের অর্থনৈতিক একত্রীকরণের চালিকাশক্তি স্বরূপ কানেক্টিভিটি: সঙ্কট ও সম্ভাবনা। এই সেমিনারে সমুদ্র-বিশেষজ্ঞ চিন্তাবিদ এবং পন্ডিত, অংশীদারগণসহ বিশিষ্টজনেরা অংশগ্রহণ করবেন।

দুদিনব্যাপী এই আন্তর্জাতিক সংলাপ ও সেমিনারের লক্ষ্য হলো দক্ষিণ এশিয়ার সমুদ্র উপকূলবর্তী দেশগুলোর মধ্যে সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সহযোগিতার বন্ধনকে শক্তিশালী করা। আশা করা যায় এই উদ্যোগ বাংলাদেশের বিমরাড এবং ভারতের এনএমএফ-এর মধ্যে সমুদ্র সংক্রান্ত গবেষণার তাৎপর্যপূর্ণ সুযোগ সৃষ্টি করবে।

এ ব্যাপারে ড. ইমতিয়াজ আহমেদ বলেন, আমাদের সমুদ্র সীমানা প্রতিষ্ঠিত হওয়ার পর বঙ্গোপসাগরে নতুন একটি সম্পদ-সমৃদ্ধ বাংলাদেশ সৃষ্টির সম্ভাবনা জেগে উঠেছে। সমুদ্র-সম্পদ আহরণ এবং সেটিকে কাজে লাগানোর জন্য যে মেধা ও গবেষণা প্রয়োজন, সেখানে আমাদের দূর্বলতা রয়েছে। বিমরাড এই দিকটিতে অবদান রাখার চেষ্টা করছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন আগামীতে চীন, আমেরিকা ও জাপানের সঙ্গেও সমুদ্র অর্থনীতি সংক্রান্ত সেমিনার ও ওয়ার্কশপ করবে বিমরাড।


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi