২১ সেপ্টেম্বর ২০১৯

গাজীপুরে সিলিন্ডার বিস্ফোরণে নিহত ২

গাজীপুরের এক পোশাক কারখানায় রোববার সন্ধ্যায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দ্বগ্ধ হয়ে এসি’র দুই টেকনেশিয়ান নিহত হয়েছেন। এ ঘটনায় ওই কারখানার তিনজন অপারেটরসহ ৮জন আহত হয়েছে। নিহতরা হলেন- চট্টগ্রামের মিরসরাই থানার মিঠানালা এলাকার ইকবাল হেসেনের ছেলে ফরহাদ হোসেন (৩০) এবং সাতক্ষীরা জেলার কলারোয়া থানা এলাকার আব্দুল জব্বারের ছেলে সিরাজুল ইসলাম (২১)।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইস্কান্দর হাবিবুর রহমান ও ফায়ার সার্ভিসের জয়দেবপুর স্টেশনের স্টেশন অফিসার জাকির হোসেনসহ স্থানীয়রা জানান, গাজীপুর সদর উপজেলার মেম্বার বাড়ি বানিয়ারচালাস্থিত স্মোগ গ্রুপের ইভা সোয়েটার কারখানা ভবনের নীচ তলার জ্যাকার্ড সেকশনের একটি এয়ার কুলারের (এসি) যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ফরহাদ রোববার ঢাকা থেকে তার সহকারী (হেলপার) সিরাজুল ইসলামকে নিয়ে এসে ওই এসি’র ত্রুটি মেরামতের কাজ করছিলেন।

ঢাকার তেজগাঁও এলাকায় গ্লোবাল সার্ভিসেস নামে এয়ারকুলার মেরামতের একটি সার্ভিস সেন্টার রয়েছে ফরহাদের। মেরামত কাজের একপর্যায়ে সন্ধ্যা সোয়া ৬টার দিকে এয়ার কুলারের কমপ্রেসারে গ্যাস দেয়ার সময় হঠাৎ বিকট শব্দে গ্যাস সিলিন্ডার ও সিলিন্ডারের পাইপ বিস্ফোরিত হয়ে আগুন ধরে যায়। আগুনের শিখা বুকে মুখে লেগে দ্বগ্ধ হয়ে এবং সিলিন্ডারের স্প্লিন্টারের আঘাতে ফরহাদ ও তার সহকারী সিরাজুল ইসলাম আহত হয়।

এ ঘটনায় কারখানার অপারেটর শাহ আলম (২৫), নুরুল আমিন (২৫) ও আব্দুল কাদির আহত ও দ্বগ্ধ হয়। স্থানীয়রা আশঙ্কাজনক অবস্থায় ফরহাদকে উদ্ধার করে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে এবং সিরাজুল ইসলামকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে মারা যায়। আহত অপর তিনজনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

জয়দেবপুর থানার ওসি আসাদুজ্জামান ও কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) সবুজ শেখ জানান, গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় এসি’র টেকনেশিয়ান ফরহাদ ও তার সহকারী সিরাজুল ইসলাম নিহত এবং কারখানার তিন অপারেটর দ্বগ্ধ হয়। ঘটনার সময় বিকট শব্দে বিস্ফোরণের কারণে আগুন আশেপাশের বিভিন্ন মেশিনপত্র ও ফেব্রিক্সে ছড়িয়ে পড়লে দোতলা ওই কারখানা ভবনে কর্মরত শ্রমিক-কর্মচারীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এ সময় হুড়োহুড়ি করে কারখানা থেকে একযোগে বের হতে গিয়ে আরো ৫ শ্রমিক আহত হয়। আহত অন্যদের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করা হয়েছে।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, বিকল এসির কমপ্রেসারে গ্যাস ভরতে গিয়ে বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের খবর পেয়ে গাজীপুর ও শ্রীপুর ফায়ার সার্ভিসের ৪টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুনে কারখানার মেশিনপত্র ও মালামাল পুড়ে ক্ষয়ক্ষতি হয়েছে।


আরো সংবাদ

তরুণীসহ গ্রেফতার ২০, বিপুল মাদক ও টাকা জব্দ ইরানের ন্যাশনাল ব্যাংকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আশা করি খেলাঘরের আন্দোলন সফলভাবে এগিয়ে যাবে : ড. আনিসুজ্জামান ধানমন্ডি ক্লাবে র‌্যাবের অভিযান বশেমুরবিপ্রবিতে ভিসির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের অনশন চলছে চট্টগ্রামে অভিযানে ক্লাব বন্ধ : গ্রেফতার ২ ক্যাসিনো-মাদক-সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ নৌকার প্রতীকে এমপি হতে চেয়েছিলেন জি কে শামীম বিএনপিই ঢাকাকে ক্যাসিনোর শহর বানিয়েছিল : কাদের ক্যাসিনোতে অভিযান চালিয়ে আলোচিত র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার মাসাকাদজাকে জয় উপহার দিলো বিদায়ী ম্যাচ

সকল