২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শিশু অধিকার প্রতিষ্ঠায় কমিশন গঠন করতে হবে : কাজী রিয়াজুল হক

শিশু অধিকার প্রতিষ্ঠায় কমিশন গঠন করতে হবে : কাজী রিয়াজুল হক - নয়া দিগন্ত

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, শিশুদের অধিকার সুপ্রতিষ্ঠার জন্য বাংলাদেশে একটি শিশু অধিদপ্তর এবং শিশু কমিশন গঠন করতে হবে। কাওরান বাজারস্থ জাতীয় মানবাধিকার কমিশনের কনফারেন্স কক্ষে এক কর্মশালায় তিনি প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব রুহুল আমিন,

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোঃ আবু তালেব এবং ইসলামিক রিলিফ বাংলাদেশ ও ইন্ডিয়ার কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আকমল শরিফ, মানবাধিকার কর্মী সালমা আলী, শ্রমিক নেতা শুকুর মাহমুদ প্রমুখ।

সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন ইনসিডিন বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক একেএম মাসুদ আলী। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন ড. খাজা শামসুল হুদা।

কাজী রিয়াজুল হক আরো বলেন, কর্মক্ষেত্রে শিশু শ্রমের মাত্রা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হলেও অপ্রাতিষ্ঠানিক খাতে বিশেষ করে গৃহকর্মে অনকে শিশুরা কাজ করছে এবং তারা কোনো কোনো ক্ষেত্রে ভয়াবহ সহিংসতার শিকার হচ্ছে। শিশুশ্রম বন্ধের উপায় হিসেবে তিনি তৃণমূল পর্যায়ের জনপ্রতিনিধি থেকে জাতীয় পর্যায়ের সকল ক্ষেত্রে সচতেনতা বৃদ্ধির লক্ষ্যে এডভোকেসি বাড়ানোর কথা বলেন।

শিশু অধিকার ফোরামের পরিচালক আবদুছ সহিদ মাহমুদ বলেন, চিংড়ী ও শুটকি মাছ উৎপাদনে এখনও অনেক শিশুশ্রম বিদ্যমান আছে। তিনি শিশুশ্রম বন্ধের জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে যথাযথ সমন্বয় এবং তথ্যের আদান প্রদানের ব্যাপারে মত দেন।

মানবাধিকার কর্মী সালমা আলী পতিতাবৃত্তি, গৃহকর্ম এবং বর্জ্যজীবী, মাদক পাচারে ব্যবহৃত শিশুসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের নিয়ে বিশেষভাবে কাজ করার জন্য সরকার এবং এনজিওদের আহবান জানান।

সভায় মূল বক্তব্য উপস্থাপন করে ইনসিডিন বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক একেএম মাসুদ আলী বলেন, ২০২০ সালের মধ্যে সরকার তালিকাভূক্ত ৩৮টি ঝুঁকিপূর্ণ কাজের তালিকা পুনঃমূল্যায়ন করে অপ্রাতিষ্ঠানিক খাত থেকে আরো কিছু কাজকে ঝুঁকিপূর্ণ কাজের তালিকাভূক্ত করার ব্যাপারে মত দেন। বিশেষ করে গৃহকর্মে শিশুশ্রমসহ চিংড়ী ও শুটকি মাছ উৎপাদনে শিশুশ্রম ঝুঁকিপূর্ণ কাজের তালিকাভূক্ত করার ব্যাপারে মত দেন।

দেখুন:

আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল