১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

খুলে দেয়া হচ্ছে ভুলতা ফ্লাইওভার

- ছবি : সংগৃহীত

ঢাকা সিলেট মহাসড়কের নারায়নগঞ্জের রূপগঞ্জ উপজেলায় ৩৫৩ দশমিক ৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪ লেন বিশিষ্ট ভুলতা ফ্লাইওভার শনিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের এমেগা প্রকল্প ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন তিনি।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মমতাজ বেগম ফ্লাইওভার পরিদর্শন শেষে উদ্বোধনের বিষয়টি নিশ্চিত করেছেন।

ভুলতা ফ্লাইওভার উদ্বোধনের মধ্যদিয়ে ওই এলাকার যানজট অনেকাংশে কমে যাবে এবং কমবে যাবে সাধারণ মানুষের ভোগান্তি।

জানা গেছে, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় ৩৫৩ দশমিক ৩৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত চার লেন বিশিষ্ট তিনতলা ভুলতা ফ্লাইওভার একটি মেগা প্রকল্প। ভুলতা ফ্লাইওভার নির্মাণ হওয়ার কারণে এ এলাকায় জমির দামও বেড়েছে কয়েকগুণ।

ফ্লাইওভারটি উদ্বোধন হলে বন্দর নগরী চট্টগ্রামসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে ঢাকা হয়ে ময়মনসিংহ বিভাগসহ উত্তর-পশ্চিমাঞ্চল সড়ক যোগাযোগ ব্যবস্থা তথা জনগণের যাতায়াত ও পণ্য পরিবহন দ্রুত, সহজ ও নিরাপদ হবে।

জানা গেছে, ২০১৫ সালের অক্টোবরে ২৪০ কোটি টাকা ব্যয়ে ৪ লেনবিশিষ্ট ভুলতা ফ্লাইওভার উড়াল সেতুটি নির্মাণে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছিল সরকার। বাংলাদেশ সরকারের অর্থায়নে ফ্লাইওভারটি নির্মাণের কাজ পেয়েছিল চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ২৪ ব্যুরো গ্রুপ কোং, স্পেক্ট।

জানা যায়, ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ের সংযোগস্থল রূপগঞ্জের ভুলতা। হাজারো যাত্রীবাহী বাস, মালবাহী ট্রাক ও লরির নিত্যচলাচল এই পথে। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে দেশের উত্তরাঞ্চলের একমাত্র রুট হিসেবে ব্যবহার করা হয় এই মহাসড়ক। দেশের বৃহত্তম পাইকারি কাপড়ের মার্কেট গাউছিয়ার অবস্থান থাকায় নিত্যদিনের যানজটের এলাকা হিসেবে চিহ্নিত এটি।

ফলে এই এলাকার যানজট নিরসন, বাণিজ্যিক কর্মকাণ্ড গতিশীল এবং সিলেট ও চট্টগ্রামের সঙ্গে যোগাযোগ সহজ করতে ২০১৫ সালের অক্টোবর মাসে মেগা প্রকল্পের অধীনে ভুলতা ফ্লাইওভার নির্মাণকাজ হাতে নেয় সরকার।

২০১৫ সালের অক্টোবর মাসে ২৪০ কোটি ৫ লাখ ৬৬ হাজার ২০৮ টাকা ব্যয়ে ভুলতা ফ্লাইওভারটির নির্মাণকাজ শুরু করে সরকার। সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের আওতাধীন প্রকল্পটির মেয়াদ ছিল গত বছরের জুন পর্যন্ত। ফ্লাইওভারটির নির্মাণে প্রথমে হকারদের কারণে বেগ পেতে হয় নির্মাণকারী প্রতিষ্ঠানের।

নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় প্রকল্পটির মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়। একই সঙ্গে গত বছরের ৮ আগস্ট ফ্লাইওভারটি নির্মাণে আরও ৫৮ কোটি ৫১ লাখ ২০ হাজার ৪৮৬ টাকা বাড়ায় সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

চারলেন বিশিষ্ট তিনতলা ফ্লাইওভারটি ১ দশমিক ২৩৮ কিলোমিটার লম্বা হবে। যার উভয় গার্ডার অভ্যন্তরে চারলেন বিশিষ্ট। ফ্লাইওভারটি নির্মাণ হচ্ছে রূপগঞ্জের ভুলতা ও গোলাকান্দাইলে।

ফ্লাইওভারটি নির্মাণ করছে চায়না রেলওয়ে ২৪ ব্যুরো গ্রুপ, স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও এমএন বিল্ডার্স লিমিটেড।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল