১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কুমিল্লায় নৌ-বাহিনীর সৈনিকের লাশ উদ্ধার

নিহত মেহরাব হোসেন - নয়া দিগন্ত

কুমিল্লায় মেহরাব হোসেন নামে নৌ-বাহিনীর এক সৈনিকের লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার ভোরে জেলার বুড়িচং উপজেলার ভাংতি এলাকায় গোমতী নদীর তীর থেকে পুলিশ তার লাশ উদ্ধার করে। নিহত মেহরাব ওই গ্রামের সফিকুল ইসলামের ছেলে। এদিকে হত্যাকান্ডের পর স্থানীয় এলাকার লোকজন সেখানে ভীড় জমায়। এসময় স্বজনদের আহাজারিতে এলাকার পরিবেশ ভারী হয়ে ওঠে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, নিহত মেহরাব হোসেন (২৩) খুলনায় নৌ-বাহিনীতে সৈনিক পদে কর্মরত ছিলেন। খুলনা থেকে চট্টগ্রামে বদলী হওয়ায় স্বজনদের দেখতে একদিনের ছুটিতে বুধবার রাতে বাড়ির উদ্দেশ্যে রওয়ানা হন তিনি। কিন্তু তিনি আর বাড়ি পৌছাননি। বৃহস্পতিবার ভোরে বাড়ির অদূরে গোমতি নদীর তীরে মেহরাবের লাশ পড়ে থাকতে দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থল থেকে মেহরাবের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করে।

এদিকে নিহতের লাশ উদ্ধার হওয়ার পর ঘটনার রহস্য উদঘাটন এবং ঘাতকদের গ্রেফতারে তৎপর হয়ে ওঠে আইনশৃংখলাবাহিনী। জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম ছাড়াও সিআইডি, পিবিআইসহ বিভিন্ন সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ বিষয়ে বুড়িচং থানার ওসি আকুল চন্দ্র বিশ্বাস জানান, কি কারণে বা কারা তাকে হত্যা করেছে তা তদন্তের আগে বলা যাবে না। শিগগিরই হত্যাকান্ডের রহস্য উদঘাটন এবং ঘাতকদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হবে।

ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ
বাসস, (২৬ জুন ২০১৮)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকূলীয় নিরাপত্তা বিধানে বাংলাদেশ এবং ভারতীয় নৌবাহিনীর মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, উপকূলীয় নিরাপত্তা বিধানে আমরা ভারতীয় নৌবাহিনীর সাথে অভিজ্ঞতা বিনিময় করতে পারি।’

ভারতের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল সুনীল লেনবা গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সাথে সৌজন্য সাক্ষাৎকালে শেখ হাসিনা এ কথা বলেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

অ্যাডমিরাল লেনবা বলেন, ‘দুই দেশের নৌবাহিনীর মধ্যে সম্পর্ক আরো দৃঢ় হচ্ছে এবং আমরা একে আরো এগিয়ে নিয়ে যেতে চাই।’ তিনি বলেন, দুই দেশের নৌবাহিনীর মধ্যে সহযোগিতায় ইতোমধ্যেই বেশ কিছু ক্ষেত্র সৃষ্টি হয়েছে এবং কিছু সহযোগিতা এখন চলছে।

ভারতের নৌবাহিনী প্রধান দুই দেশের নৌবাহিনীর মধ্যে আরো সহযোগিতার প্রস্তাব করেন।
বৈঠকে ভারত এবং বাংলাদেশের মধ্যে সমুদ্রসীমা নিয়ে সমস্যা শান্তিপূর্ণ সমাধানের প্রসঙ্গ উল্লেখ করে তিনি একে দুই দেশের মধ্যে ‘বন্ধুত্বের উজ্জ্বল নিদর্শন’ বলে আখ্যায়িত করেন।

দুটি প্রতিবেশী দেশের মধ্যে ঐতিহ্যগত সম্পর্ক বিদ্যমান থাকার কথা উল্লেখ করে শেখ হাসিনা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের সশস্ত্র বাহিনীর অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।
তিনি বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে অনেক ভারতীয় সৈনিক আত্মাহুতি দিয়েছে। প্রতিবেশী এ দুই দেশের মধ্যে সুসম্পর্ক বিদ্যমান থাকার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এই পারস্পরিক সহযোগিতা বিদ্যমান থাকলে আমরা সম্ভাব্য অনেক কিছুই করতে পারি।’

বাংলাদেশ এবং ভারতের মধ্যে কানেকটিভি জোরদারের প্রসঙ্গ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দুই দেশের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের পর অনেক রেলপথ, নৌপথ এবং সড়কপথ-যেগুলো বন্ধ হয়ে গিয়েছিল সেগুলো আবার খোলা হয়েছে এবং আরো বেশ কিছু আবার চালুর অপেক্ষায় রয়েছে।

প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যকার সীমান্ত সমস্যার শান্তিপূর্ণ সমাধানের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ভারতের পার্লামেন্টে সব দল সর্বসম্মতভাবে এ বিলটির অনুমোদন দিয়ে বন্ধুত্বের মহান উদাহরণ সৃষ্টি করে।

সশস্ত্রবাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো: মাহফুজুর রহমান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হষবর্ধন শ্রীংলা এবং ভারতীয় নৌবাহিনী প্রধানের স্ত্রী রিনা লেনবা এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের আমন্ত্রণে ভারতের নৌবাহিনী প্রধান সুনীল লেনবা ছয় দিনের শুভেচ্ছা সফরে রোববার ঢাকা আসেন।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল