২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বুড়িগঙ্গার তীরে অবৈধ স্থাপনার সাথে উচ্ছেদ বৈধরাও!

বুড়িগঙ্গা নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ - ফাইল ছবি

রাজধানীর কামরাঙ্গীচর থানার বুড়িগঙ্গার তীরে চলমান উচ্ছেদ অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদের সঙ্গে অনেক বৈধ ভূমি মালিকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন বলে দাবি করেছেন ভুক্তভোগীরা। তাদের দাবি, সরকার অবৈধ স্থাপনা উচ্ছেদে যে অভিযান চালাচ্ছে তাতে তাদের শতভাগ সমর্থন আছে। কিন্তু এই অভিযানের সঙ্গে কিছু বৈধ স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়েছে। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবি করেন কামরাঙ্গীচরের ক্ষতিগ্রস্থ বৈধ ভূমি মালিকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, কামরাঙ্গীরচর থানাধীন নবাবচর মৌজায় বুড়িগঙ্গা নদীর তীরভূমি সংলগ্ন সিএস, এসএ, আরএস এবং সিটি জরিপে যথাযথ রেকর্ডভূক্ত বৈধ মালিকানাধীন জমিতে গত ২৯ জানুয়ারি হতে ৫ ফেব্রুয়ারী পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি বৈধ জমি ও যাবতীয় বৈধ স্থাপনাসমূহ বিনা নোটিশে আকস্মিকভাবে অভিযান চালিয়ে উচ্ছেদ করা হয়। এতে এই এলাকার অনেক বৈধ মালিকের বসতভিটা, কলকারখানা ও যাবতীয় স্থাপনা ভেঙ্গে সরিয়ে ফেলা হয়।

তাদের অভিযোগ, ওই অভিযানে ক্ষতিগ্রস্তরা এখন খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছেন।

ক্ষতিগ্রস্তদের দাবি, নদী রক্ষায় মহামান্য হাইকোর্ট সিএস এবং আরএস রেকর্ড ও ম্যাপ অনুযায়ী নদী চিহ্নিত করার পর নদী দখলকারী অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন। কিন্তু, মহামান্য হাইকোট কর্তৃক নির্দেশিত টাস্কফোর্সের ৩১ এবং ৩২তম সভার সিদ্ধান্তকে উপেক্ষা করে অবৈধ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। যাতে অনেক বৈধ ভূমি মালিক ও ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্থ হয়।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল