২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কারখানার বিষাক্ত বর্জ্যে ৩০ গ্রামের মানুষের জীবন বিপন্ন

- ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে টিপুরদী এলাকার একটি শিল্প কারখানার নির্গত বিষাক্ত বর্জ্যের ক্ষতিকর প্রভাবে ৩০টি গ্রামের প্রায় ৩৫ হাজার সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। নির্গত ওই বর্জ্য খেলা স্থানের পাশ্ববর্তী বিল ও খালে ফেলে পরিবেশেরও মারাত্বক ক্ষতি করছে বলে অভিযোগ এলাকাবাসীর।

এলাকাবাসী জানিয়েছেন, ওই এলাকার কয়েক শ’ হেক্টর কৃষি ও আবাদী জমির ধান ও বিভিন্ন ফসল নষ্ট হয়ে যাচ্ছে। এদিকে কারখানার দুষিত বর্জ্যে প্রকাশ্যে কারখানা সংলগ্ন স্থানীয় সাবেক ও বর্তমান পৌর কাউন্সিলরের বাড়ির সামনে ও পেছনের কয়েকটি অংশে বিভিন্ন স্থানে পাইপের মাধ্যমে দুষিত পানি পুকুরে ও জমিতে নিস্কাশন করছে।

এলাকাবাসী একাধিকবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও বিভিন্ন কর্মসূচি পালন করে পরিবেশ অধিদপ্তরসহ প্রশাসনের উর্ধ্বতন মহলে একাধিকবার আবেদন করেও কোন প্রতিকার পায়নি বলে জানান এলাকাবাসী।

সরেজমিনে গেলে এলাকাবাসী জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশেই সোনারগাঁও পৌরসভার টিপুরদী এলাকায় অবস্থিত চৈতি গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান চৈতি কম্পেজিট লিমিটেড নামের একটি শিল্প প্রতিষ্ঠান ২০০৬ সাল থেকে উৎপাদন কাজ চালিয়ে আসছে। এ শিল্প কারখানাটির তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) যথাযথ ব্যবহার না করে উৎপাদিত সুতা তৈরি ও সুতা রং করার তরল বর্জ্য মারিখালি নদীর সংযোগ খালে ফেলছে।

এ বর্জ্যের প্রভাবে পৌরসভার টিপরদী, রতনদী, বসুরবাগ, তাজপুর, গোয়ালদী, মল্লিকেরপাড়া, গৌরবর্দী, মোগড়াপাড়া ইউনিয়নের বাড়িমজলিস, বাড়ি চিনিস, মোগরপাড়া, দলদার, বিন্নিপাড়া, কাবিলগঞ্জ, লেবুছাড়া, ভাটিপাড়া, বড় সাদীপুর, ছোট সাদিপুর, বন্দেরা, ফুলবাড়িয়া, গোহাট্টা, সোনাখালী, ডহরপাড়া, যোলপাড়া, দমদমাসহ ৩০ গ্রামের লোকজন ওই কারখানার নির্গত দূষিত পানি ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

গত ১২ বছরে এ বিষাক্ত বর্জ্য মিশ্রিত পানি পান করে গ্রামবাসীর গবাদিপশুসহ বিভিন্ন গৃহপালিত পশু মারা গেছে। এছাড়া চর্ম রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে কয়েক শ’ মানুষ। ৩০ গ্রামের লোকজন পুকুর ও নদের পানি দিয়ে রান্না, গোসল, কাপড় ধোয়াসহ অন্যান্য গৃহস্থালির কাজে ব্যবহার করতে পারছে না।

কারখানার বর্জ্যের দুষিত পানি নিস্কাশন বন্ধের দাবিতে এলাকাবাসী, জনপ্রতিনিধি, উপজেলা ও নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের কর্মকর্তারা সরকারের উর্ধ্বতন মহলে ও পরিবেশ অধিদপ্তরে লিখিত অভিযোগ করার পর গত ২০০৮ সালের মার্চ মাসে যৌথবাহিনী ও পরিবেশ অধিদপ্তর কারখানাটির উৎপাদন বন্ধ করে দেয়। কিছু দিন বন্ধ থাকার পর কারখানাটির বর্জ্য খাল ও গ্রামবাসীর জমির ওপর দিয়ে নিস্কাশন করবে না বলে প্রতিশ্রুতি দিয়ে কারখানাটি আবার চালু করে।

এ নিয়ে দৈনিক নয়াদিগন্ত পত্রিকাসহ বিভিন্ন দৈনিক পত্রিকায় কয়েকবার সংবাদ প্রকাশের পর প্রতিষ্ঠানটিকে কয়েকদফা জরিমানা আদায় করেছে।

সম্প্রতি কারখানাটি বর্জ্য পরিশোধন করে পানি নির্গমন যন্ত্র ইটিপি চালু করলেও তা ব্যবহার করছে না কারখানা কর্তপক্ষ। বর্তমানে কারখানা সংলগ্ন সোনারগাঁও পৌরসভার ৩ নং ওয়ার্ড সাবেক কাউন্সিলর লায়ন মোশারফ হোসেনের বাড়ির সামনে ও পেছনের দিক দিয়ে মাটির নিচ দিয়ে পাইপ দিয়ে ভিন্ন কৌশলে বর্জ্য কারখানার খোলা জমিতে ফেলছে। এতে করে ওই বাড়ির কয়েকটি পুকুরের মাছ মরে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন লায়ন মোশারফ হোসেন।

তিনি জানান, তার বাড়ির সামনে ও পেছনের দিকে পাইপ দিয়ে কারখানার কালো দুষিত পানি ফেলছে। এতে মারাত্বক দুর্গন্ধে বাড়িতে থাকা করা যাচ্ছে না। এছাড়া এ বর্জ্য খোলা জমিতে ফেলে পরিবেশ মারাক্তক দুষিত করছে।

তিনি আরো জানান, দুষিত বর্জ্য বন্ধের দাবীতে বার বার মানববন্ধন করলেও প্রশাসন নীরব থাকছে। এ ব্যাপারে তারা কোনো পদক্ষেপ নিচ্ছে না। এছাড়া বর্তমান কাউন্সিলরের বাড়ির সামনে খালেও বর্জ্য নিস্কাশন করছে বলে অভিযোগ রয়েছে।

টিপুরদী এলাকার আব্দুল খালেক প্রধান জানান, কারখানাটির গোপন নালা দিয়ে দিনে-দুপুরে বের হচ্ছে বিষাক্ত বর্জ্য। বিষাক্ত বর্জ্যের দুর্গন্ধে পরিবেশও বিষাক্ত হয়ে পড়ছে। পানির দুর্গন্ধে রোগবালাই ছাড়াও লোকজন মুখে কাপড় বেঁধে চলাচল করছে।

ভুক্তভোগী এলাকাবাসী জানান, কারখানাটিতে ইটিপি থাকলেও ব্যয়বহুল বলে তা ব্যবহার করা হচ্ছে না। পরিবেশ অধিদপ্তর কিংবা প্রশাসনের কেউ কারখানা পরিদর্শনে আসলে অল্প সময়ের জন্য ইটিপি চালু রাখা হয়। পরে তা বন্ধ করে বিষাক্ত ও দুর্গন্ধযুক্ত পানি গোপন নালা দিয়ে বের করা হয়। এতে পানির দুর্গন্ধে দম বন্ধ হয়ে আসে। এলাকার অধিকাংশ মানুষ পানিবাহিত নানা রোগে আক্রান্ত। চৈতীর দূষিতবর্জ্যে মেনিখালী, ব্রহ্মপুত্র নদের পানি কালো ও বিষাক্ত হয়ে পড়েছে।

এলাকাবাসীর অভিযোগ, বর্ষা মওসুম আসলেই দুষিত পানি নিস্কাশন করে বেশি। স্থানীয় আওয়ামী লীগের কয়েকজন প্রভাবশালী নেতার সাথে কারখানার মালিক পক্ষের সমঝোতায় কারখানার বর্জ্য খাল ও গ্রামবাসীর জমির ওপর দিয়ে নিস্কাশন করে। এবছরও এ নির্গত বর্জ্যরে কারণে পাশ্ববর্তী প্রায় কয়েকশ’ হেক্টর জমির ফসল নষ্ট হওয়া, বিভিন্ন ফলের গাছ লাল হয়ে মরে যাওয়ার উপক্রম হয়েছে। এ রাস্তা দিয়ে চলাচল করতে হলে গন্ধে নাকে রুমাল বেঁধে চলাচল করতে হয়। খোলা জমিতে বর্জ্য নিষ্কাশনে বাঁধা দিলে ওই কারখানার পালিত ক্যাডাররা হামলা ও মামলার হুমকি দিয়ে আসছে বলে এলাকার লোকজন জানান।

সোনারগাঁও পৌরসভার ৩ নং ওয়ার্ড বর্তমান কাউন্সিলর মোতালেব মিয়া জানান, কারখানার বর্জ্য খোলা জায়গায় ফেলে পরিবেশের মারাক্তক ক্ষতি করছে, ফলে এলাকার জনগনের বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

সোনারগাঁও পৌরসভার মেয়র মো: সাদেকুর রহমান জানান, চৈতি কম্পেজিটের বর্জ্য খোলা জমিতে ফেলা হচ্ছে বলে সত্যতা রয়েছে। বর্জ্য পার্শ্ববতী খালে নিষ্কাশন করায় এলাকাবাসীর বিভিন্ন রোগ দেখা দিয়েছে। পাশাপাশি পরিবেশ মারাক্তক ক্ষতির সম্মখীন হচ্ছে। তাদের বর্জ্য নিষ্কাশনের বিষয়ে পৌরসভার পক্ষ থেকে কয়েকবার চিঠি দিয়েছি। তারা এ ব্যাপারে কর্নপাত করে নি।

এ ব্যাপারে চৈতি কম্পোজিটের উপ- ব্যবস্থাপক বদরুল আলম জানান, আমরা আমাদের ইটিপি প্ল্যানিংয়ের মাধ্যমে পানি পরিশোধন করে ওই পানি আমাদের নিজস্ব জমিতে ফেলা হচ্ছে। আমরা কারখানার পানি এখন আর খালে নিষ্কাশন করছি না। মাটির রং কালো হওয়ায় পানির রং দেখাচ্ছে।

চৈতি কম্পোজিটের উপ- ব্যবস্থাপক (এডমিন) মিজানুর রহমান জানান, আমরা শতভাগ পরিবেশ আইন মেনে পানি শোধন করে আমাদের জমিতে পানি ছাড়ছি। তবে এ পানিতে কোন রোগের ক্ষতিকারক দ্রব্য নেই।

সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাহিনুর ইসলাম জানান, এ কারখানার দুষিত বর্জ্যের কারণে এলাকার সাধারণ মানুষের ক্ষতি হলে বিষয়টা খারাপ। তারা ইটিপি প্লানের মাধ্যমে পানি নিস্কাশন করছে তা জানি। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে বিষয়টি প্রশাসনিকভাবে ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement
ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে

সকল