১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় পতাকা অবমাননার দায়ে আবারও প্রধান শিক্ষককে শোকজ

- ছবি : নয়া দিগন্ত

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের দেলুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পুনরায় রাতেও জাতীয় পতাকা উড়ার অভিযোগ উঠে। ওই অভিযোগে রবিবার স্কুলের প্রধান শিক্ষক মোঃ মেহেরুজ্জামানকে শোকজ করেছে শিক্ষা কর্মকর্তা। আগামী ৩ কার্যদিবসের মধ্যে কেন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না জানতে শোকজ নোটিশ পাঠান।

স্থানীয়রা জানান, দেলুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শুক্রবার সকালে জাতীয় পতাকা উড়তে দেখে স্থানীয় লোকজন। কেউ কেউ মোবাইলে পতাকা উড়ার ছবি তোলে ও ভিডিও করে। বিষয়টি দ্রুত ছড়িয়ে পড়লে স্কুলের পাশের ছাত্র সুজন পতাকাটি নামিয়ে ফেলে।

ইতোপূর্বেও রাতে জাতীয় পতাকা উড়ার ফলে প্রধান শিক্ষক মেহেরুজ্জামানকে উপজেলা শিক্ষা অফিসার সিরাজুল ইসলাম তাকে শোকজ করেন। ক্ষমা চাওয়ায় প্রথমবার তাকে সতর্ক করা হয়। স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রথমবার ক্ষমা চেয়ে পার পাওয়ার ফলে দ্বিতীয়বার এ ঘটনাটি ঘটেছে। তারা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবী জানান।

দেলুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মেহেরুজ্জামান এ প্রসঙ্গে বলেন, বৃহস্পতিবার আমাদের আন্তঃ ইউনিয়ন বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা থাকার কারণে আমিসহ ৩ জন সহকারী শিক্ষক এবং শিক্ষার্থীরা ওই অনুষ্ঠানে যাই। স্কুলে সহকারী শিক্ষক রোজিনা খাতুন ছিল। স্কুল ছুটি দিয়ে পতাকা না নামিয়ে ভুল বশতঃ বাড়ী চলে যায়। শুক্রবার সকালে বিদ্যালয়ের পাশের বাড়ীর শিক্ষার্থী মোঃ সুজন পতাকা নামায়।

দেলুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মিজানুর রহমান বলেন, শুক্রবার সকালে লোক মারফত জানতে পারি স্কুল ছুটি দিয়ে পতাকা না নামিয়ে বাড়ীতে চলে গেছে। বিষয়টি প্রধান শিক্ষকের নিকট জিজ্ঞাসা করলে তিনি সাংস্কৃতিক প্রতিযোগিতায় যাওয়ার কথা বলেন। স্কুলে থাকা শিক্ষিকা রোজিনা খাতুন বিদ্যালয় ছুটি দিয়ে কক্ষের তালা বন্ধ করলেও ভুল বশতঃ জাতীয় পতাকা না নামিয়ে বাড়ীতে চলে যান। রোজিনা ও তার সন্তান অসুস্থ থাকার কারণে এ রকম ঘটতে পারে।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার মোঃ সিরাজুল ইসলাম বিশ্বাস জানান, স্থানীয় এলাকাবাসীর অভিযোগ ও বিভিন্ন পত্রিকায় সংবাদটি প্রকাশিত হয়। রবিবার সকালে দেলুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মেহেরুজ্জামানের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না জানতে চেয়ে আগামী ৩ কর্মদিবসের মধ্যে জবাব চেয়ে শোকজ নোটিশ প্রদান করা হয়েছে। ইতোপূর্বেও তাকে শোকজ করা হলে সে ভুল স্বীকার করে ক্ষমা চাওয়ায় প্রথমবার ক্ষমা করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা জানান, একই বিদ্যালয়ে একাধিকবার জাতীয় পতাকার অবমাননা লজ্জাজনক। তাকে শোকজ করা হয়েছে। জবাব প্রদানের পর ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল