২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
মানিকগঞ্জ-১

ঐক্যবদ্ধ ধানের শীষের নেতাকর্মীরা, বিভক্ত নৌকা

বিদ্রোহী প্রার্থী নৌকার সাবেক এমপি
ঐক্যবদ্ধ ধানের শীষের নেতাকর্মীরা, বিভক্ত নৌকা - নয়া দিগন্ত

দারুন ভাবে জমে উঠেছে মানিকগঞ্জ-১ আসনের আপন মামাতো-ফুপাতো ভাইয়ের নির্বাচনে বিজয়ী হওয়ার লড়াই। জেলার শিবালয়, ঘিওর ও দৌলতপুর উপজেলা নিয়ে গঠিত এ আসনে বিএনপির ধানের শীষের প্রার্থী জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস এ জিন্নাহ কবীর। আর আওয়ামী লীগের প্রার্থী তারই আপন মামাতো ভাই ও এই আসনের বর্তমান এমপি নাঈমুর রহমান দুর্জয়।

মূলত প্রতীক পাওয়ার পর হতেই এ আসনে জমে উঠেছে নির্বাচন। একদিকে গ্রেফতার ও মামলার ভয় উপেক্ষা করে এতোদিন নিষ্ক্রিয় থাকা বিএনপি নেতাকর্মী ও সমর্থকরাও এখন এস এ জিন্নাহ কবীরের নেতৃত্বে পুরোদমে নির্বাচনের মাঠ চষে বেড়াচ্ছে।

অপরদিকে পুলিশ ও প্রশাসনের শীতল ছায়ায় থাকা দ্বিধা-বিভক্ত আওয়ামী লীগের নেতাকর্মীরা এখনও ঐক্যবদ্ধ হতে পারেনি। অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও বিভক্তির বড় প্রমান এই আসনের আওয়ামী লীগ দলীয় সাবেক এমপি ইঞ্জিনিয়ার এ বি এম আনোয়ারুল হক আসন্ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী প্রতিযোগিতা করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মানিকগঞ্জ-১ আসন থেকে এবার আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন দলটির কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ, সাবেক এমপি ইঞ্জিনিয়ার এবিএম আনোয়ারুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি প্রার্থী পিপি অ্যাড. আব্দুস সালাম।

এদের মধ্যে চূড়ান্ত মনোনয়ন না পেয়ে ক্ষুদ্ধ হয়ে এবিএম আনোয়ারুল হক সিংহ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। দৌলতপুর চরাঞ্চলের সরকারদলের নেতাকর্মী ও সমর্থকরা আনোয়রুল হকের সমর্থক। এখানকার অনেক নেতাকর্মী আনোয়ারুল হকের মনোনয়ন না পাওয়ার ব্যাপারটি এখনও ভালোভাবে মেনে নিতে পারেনি বলে জানা যায়।

অন্যদিকে বর্তমান এমপি দুর্জয় সমর্থক নেতাকর্মীরা বলেন, দিন যাবে আর সবই ঠিক হয়ে যাবে। বর্তমান এমপি এলাকায় ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন বলে দাবি করেন তারা। আর সেই কারণে সাধারণ মানুষ তার সাথে আছে এবং শেষ পর্যন্ত দুর্জয় বিজয়ী হবে বলে তাদের বিশ্বাস।

অপরদিকে জিন্নাহ ছাড়া বিএনপির মনোনয়ন চেয়েছিলেন জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক ও দৌলতপুর উপজেলা চেয়ারম্যান মোঃ তোজাম্মেল হক তোজা, সাবেক মহাসচিব মরহুম খোন্দকার দেলোয়ার হোসেনের দুই পুত্র অ্যাড. আব্দুল হামিদ ডাবলু ও খোন্দকার আকবর হোসেন বাবলু।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি নেতাকর্মীদের মধ্যে এবার যে পরিমাণ উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে তা বিগত সময়ে ছিল বিরল।

দলটির নেতাকর্মীরা বলছেন, চূড়ান্ত মনোনয়ন নিশ্চিত হওয়ার আগ পযর্ন্ত নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে বিভক্তি ছিল। কিন্তু দল চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করার পর ধানের শীষ মনোনীত প্রার্থীর পিছনে আমরা একতাবদ্ধ হয়েছি এবং এখন আমরা সবাই জীবন বাজি রেখে ধানের শীষকে বিজয়ী করার চেষ্টা করবো এবং তিনিই এ আসনে আমাদের অভিভাবক।

বিএনপি নেতা তোজাম্মেল হক তোজা বর্তমানে কারাগারে থাকায় তার পক্ষ থেকে তার নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ছিলেন ঘিওর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাড. ফিরোজ আলম বাবু। ফিরোজ আলম বাবু বলেন, চূড়ান্ত মনোনয়নে বাদ পড়লেও তোজা ভাই নির্দেশ দিয়েছেন, যেকোনো মূল্যে ধানের শীষকে বিজয়ী করতে হবে। দলের প্রার্থী একজনই হয় আর এবার সে ব্যক্তি হচ্ছেন এস এ জিন্নাহ কবীর।

তিনি আরও বলেন, আমাদের দলে কোনো ভেদাভেদ নেই। দেশের মানুষের মুক্তির জন্যে, বেগম খালেদা জিয়ার মুক্তির জন্যে আমরা কাজ করবো। বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত মানিকগঞ্জ-১ আসনটিতে এবার বিএনপি বিজয়ী হবে বলে বিশ্বাস দলটির নেতাকর্মীদের।


আরো সংবাদ



premium cement