২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সাটুরিয়ায় সরব আ’লীগ, গ্রেফতার আতঙ্কে বিএনপি

-

মানিকগঞ্জের সাটুরিয়ার রাজপথে বিএনপির রাজনৈতিক উত্তাপ নেই। তা সত্ত্বেও গ্রেফতার আতঙ্কে রয়েছেন বিএনপি ও এর বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে যে কোনো সময়ে গ্রেফতার হতে পারেন বলে অনেকেই আশঙ্কা করছেন। এ আশঙ্কা থেকে অনেকেই আত্মগোপনে চলে গেছেন। এড়িয়ে চলছেন জনসমাগম। স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মীদের মাঝে নির্বাচনী ইমেজ প্রবাহিত হলেও বিএনপি অনেকটা নিরব ভূমিকা পালন করছে।

বিএনপির গুরুত্বপূর্ণ অঙ্গসংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল আর সহযোগী সংগঠন ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যেই গ্রেফতারের আশঙ্কা বেশি। অল্প সময়ের ব্যবধানে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস খাঁন মজলিস মাখন আর সাংগঠনিক সম্পাদক আব্দুস ছোবাহান ও ছাত্রদলের সাবেক সভাপতি আমির হামজা গ্রেফতার হওয়ায় তৃণমূল নেতাকর্মীদের মধ্যে ভীতি ছড়িয়ে পড়েছে। এর আগে শ্রমিকদলের সভাপতি মিজানুর রহমান, ছাত্রদল নেতা নজরুল ইসলাম ফরিদ, অমিত হাসানসহ অনেক নেতাকর্মীকে আটক করা হয়। কয়েক মাস কারাভোগ করে সম্প্রতি তারা জামিনে মুক্ত হলেও সতর্কতার সঙ্গে চলাফেরা করছেন। গত ৭ নভেম্বর উপজেলা বিএনপির সভাপতি সম্পাদক আব্দুল কুদ্দুস খাঁন মজলিস মাখনকে আদালতে হাজিরা দিতে গিয়ে আরেকটি মামলায় গ্রেফতার করে আইন-শৃঙ্খলা বাহিনী। ৩ নভেম্বর উপজেলা বিএনপির সহ-সভাপতি আবুল বাশার সরকারকে আইন-শৃঙ্খলা বাহিনী আটক করে। এর আগে ১ নভেম্বর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুস ছোবাহানকে আটক করে পুলিশ।

সাটুরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও তিল্লি ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক ছোরহাব হোসেন বলেন, আওয়ামী লীগ যত দিন ক্ষমতায় আছে, তত দিন এ রকমভাবেই বিরোধী দলের নেতাকর্মীদের নির্যাতনের শিকার হতে হবে। মামলা ও গ্রেফতার আতঙ্কে অনেক নেতাকর্মী আত্মগোপনে আছে।

তিনি আরো বলেন, গ্রেফতার আতঙ্কে আত্মগোপনে রয়েছেন বিএনপি নেতা মোতালেব হোসেন, সাইফুল ইসলাম রতন, মশিউর রহমান হিলালী, আমিত হাসান, আব্দুর রহমান, নজরুল ইসলাম ফরিদ ও জুয়েল রানাসহ প্রায় শতাধিক নেতা কর্মী। আত্মগোপনে রয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক বসির উদ্দিন ঠান্ডু।

গ্রেফতার নেতাকর্মীদের মধ্যে অনেকেই আগামী নির্বাচনে বিএনপি দল পুনর্গঠনে কাজ করছিলেন তারা। সক্রিয় এই নেতাদের অনেকের বিরুদ্ধে ১০টির অধিক মামলা রয়েছে।

জানতে চাইলে সাটুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক বসির উদ্দিন ঠান্ডু বলেন, চিকিৎসার কারণে ঢাকায় আছি। বেশ কিছুদিন যাবত কিডনী ও হার্টের সমস্যায় আছি। নির্যাতন থেকে বাঁচার জন্যই নেতাকর্মীরা কিছুটা জনসমাগম এড়িয়ে চলছেন। এটা আত্মগোপন নয়। মিথ্যা মামলায় ধরে নিয়ে রিমান্ড দেয়া হচ্ছে। নির্বাচনে ভোট গ্রহণের সময় যতই ঘনিয়ে আসছে, সরকার ততই অস্থিরতায় ভুগছে।


আরো সংবাদ



premium cement