২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাজীপুরে পোশাক শ্রমিকদের কর্মবিরতি ও বিক্ষোভ

গাজীপুরের শ্রীপুরে তামিশনা ফ্যাশন ওয়্যারস লিমিটিড কারখানার শ্রমিকদের বিক্ষোভ - নয়া দিগন্ত

গাজীপুরের শ্রীপুরে উৎপাদন দর (পিছ রেট) বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে এক পোশাক কারখানার শ্রমিকরা বৃহষ্পতিবার কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। শ্রমিক অসন্তোষের মুখে বাধ্য হয়ে এদিন কারখানা ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

পুলিশ, আন্দোলনরত শ্রমিক ও স্থানীয়রা জানায়, গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের মুলাইদ এলাকায় অবস্থিত তামিশনা ফ্যাশন ওয়্যারস লিমিটিড ইউনিট-২ কারখানার শ্রমিকেরা গত কয়েকদিন ধরে পণ্যের উৎপাদন দর (পিছরেট) বৃদ্ধি, সরকারী ছুটির দিন উৎপাদন কার্যক্রম ও বিশেষ কারন ছাড়া যখন তখন শ্রমিক ছাটাইসহ নারী শ্রমিকদের সাথে একাধিক কর্মকর্তার অসৌজন্যমূলক আচরণ বন্ধসহ কর্তৃপক্ষের কাছে বিভিন্ন দাবি জানিয়ে আসছিল।

কিন্তু দীর্ঘদিন পরও দাবি পূরণ না হওয়ায় শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দেয়। একপর্যায়ে বৃহষ্পতিবার সকালে শ্রমিকরা কারখানা গেইটে জড়ো হয়।

কিন্তু তারা কাজে যোগ না দিয়ে কর্মবিরতি পালন ও বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়।

পরে পুলিশের মধ্যস্থতায় কারখানা কর্তৃপক্ষের সাথে শ্রমিকদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে পিছ রেট বাড়িয়ে দেয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা কাজে যোগ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে আন্দোলন স্থগিত করে।

কারখানা কর্তৃপক্ষ বৃহষ্পতিবার লিংকিং শাখার শ্রমিকদের ছুটি ঘোষনা করে।

কারখানার ডিজিএম তোফাজ্জল হোসেন জানান, শ্রমিকেরা অযৌক্তিক দাবি করে কর্মবিরতি করছে। তাদের এসব দাবি ও অভিযোগের কোনো ভিত্তি নেই।

গাজীপুর শিল্প পুলিশের (শ্রীপুর অঞ্চল) পরিদর্শক মোহাম্মদ হাবিবুর রহমান জানান, দুপুরে হেড অফিসের কর্মকর্তারা কারখানায় এসে শ্রমিকদের সঙ্গে আলোচনা করে। তাদের পিচ রেট বাড়িয়ে দেয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা কাজে যোগ দেয়ার প্রতিশ্রুতি দেয় ও আন্দোলন স্থগিত করে।


আরো সংবাদ



premium cement