২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শিক্ষার্থীরা কাঁদলেন এবং কাঁদালেন

পরম শ্রদ্ধাও ভালোবাসায় পিতা-মাতার পা ধুয়ে দিচ্ছেন তাদের সন্তানরা। এসময় উপস্থিত সবাই কাঁদেন। - ছবি: নয়া দিগন্ত

‘গুরুজনে কর নতি’ এই শ্লোগানকে বুকে ধারণ করে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার প্রায় ৩শ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা তাদের পিতা-মাতার পা ধুয়ে দেয়।

রোববার সকাল ৯টা ৫৯ মিনিটে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এক সঙ্গে গুরুজনদের এ পা ধোয়া বিশেষ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান রামশীল ইউনিয়ন মহাবিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিতা-মাতার প্রতি ভক্তিপূর্ণ এ বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জয়দেব বালাসহ শিক্ষক ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি এস এম মাহফুজুর রহমান অনুষ্ঠানটির উদ্বোধন করার সঙ্গে সঙ্গে উপস্থিত শিক্ষার্থীরা তাদের পিতা-মাতার চরণ ধুয়ে মুছে সাফ করে দেয়। পিতা-মাতারা তখন সন্তানদের মাথায় হাত রেখে আর্শিবাদ করেন। তখন সন্তান ও পিতা-মাতারা একে অপরকে জড়িয়ে ধরে কাঁন্নায় ভেঙ্গে পড়েন। উপস্থিত গন্যমান্য ব্যক্তিবর্গ কেঁদে ফেলেন।

শিক্ষার্থীরা মা-বাবার পা ধুয়ে তাদের গলায় ফুলের মালা পড়িয়ে দেন। এসময় সেখানে আবেগঘন পরিস্তিতি তৈরি হয়।

 

অপরদিকে রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা তাদের পিতা-মাতার পা ধুয়ে ফুলের মালা গুরুজনদের গলায় পড়িয়ে দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন, এ ধরণের অনুষ্ঠানে পিতা-মাতা ও গুরুজনদের প্রতি সন্তান এবং শিক্ষার্থীদের শ্রদ্ধা ভক্তি বৃদ্ধি পাবে। আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরণের অনুষ্ঠান বেশী বেশী করা প্রয়োজন।

রামশীল আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কুমার সরকার বলেন, আমার দীর্ঘ শিক্ষকতা জীবনে এই প্রথম এ ধরণের অনুষ্ঠান দেখলাম। আগামী প্রজন্মের কাছে এই অনুষ্ঠান স্মরণীয় হয়ে থাকবে।

উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান হাজরা বলেন, এ ধরণের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান করায় আমি উপজেলা পরিষদের পক্ষ থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাচ্ছি।

 

আরো পড়ুন: প্রভাবশালীর দেয়ালে অবরুদ্ধ পরিবার, মই বেয়ে যাতায়াত

কোটালীপাড়া (গোপালগঞ্জ) সংবাদদাতা , ২৩ সেপ্টেম্বর ২০১৮

অবৈধভাবে জমি দখল করে দেয়াল নির্মাণ করায় এভাবেই যাতায়াত করতে হয় পরিবারের নারী-শিশুসহ অন্যান্য সদস্যদেরকে। - ছবি: নয়া দিগন্ত
‘তরুর বাজারে আমাদের একটি দোকান ঘর ছিল। এই দোকান ঘরটিতে আমার ছেলে ব্যবসা করতো। যা আয় হতো তা দিয়ে আমাদের সংসার চলতো। ঘরটি নুরুল ইসলাম শেখ ভেঙ্গে দিয়েছে। এখন খেয়ে না খেয়ে আমাদের দিন চলে’- কান্না জড়িত কন্ঠে এ ভাবেই কথা গুলো বললেন গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের নয়াকান্দি তরুর বাজারের বিধবা আলোমতি বিশ্বাস।

একই ভাবে বিধবা চিপমনি বিশ্বাস, আরতি বিশ্বাস, সুবোধ সমাদ্দার, সুখরঞ্জন জয়ধর, খগেন বিশ্বাস, শান্তি জয়ধর, আক্কাস শেখ, নুরুই ইসলাম একই ধরণের অভিযোগ করেন।

এ সকল পরিবারের লোকজন দ্রুত জমি ফেরত পাওয়াসহ দোষী ব্যক্তির শাস্তি ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।


তারা জানান, পাশ্ববর্তী টুঙ্গিপাড়া উপজেলার করফা গ্রামের প্রভাবশালী ব্যবসায়ী নুর ইসলাম শেখ কোটালীপাড়া উপজেলার নয়াকান্দির তরুর বাজারে ব্যক্তিগত জমিসহ সরকারী জমি দখল করে নিয়েছে। দখলকৃত জমির উপর দীর্ঘ দেওয়াল তুলে দেওয়ায় বিপাকে পড়েছেন ৬১টি পরিবার ও ব্যবসায়ীরা।

ভুক্তভোগী শাজাহান ব্যাপারী জানান, কয়েকটি পরিবারের লোকজন ও এ সকল পরিবারের স্কুলগামী শিক্ষার্থীদেরকে মই দিয়ে দেওয়াল পার হয়ে যাতায়াত করতে হয়। এতে চরম ভোগান্তিতে পড়েছেন তারা। এ নিয়ে প্রতিবাদ করলেই দেওয়া হয় হুমকি। ফলে অনেকেই ভয়ে কথা বলতে চান না। আমি দ্রুত জমি ফেরতসহ দোষীদের শাস্তির দাবী করছি।

এ ব্যাপারে জানার জন্য অভিযুক্ত নুর ইসলাম শেখকে পাওয়া যায়নি। তবে তার ভাই ইউপি সদস্য রফিকুল ইসলাম জানান,আমার ভাইয়ের বিরুদ্ধে করা অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। আমরা কারো জমি দখল করিনি। জমি ও দোকান ঘর গুলো সম্পূর্ণ আমার ভাই বৈধ্য ভাবে ক্রয় করেছেন।

কান্দি ইউনিয়নের চেয়ারম্যান উত্তম কুমার বাড়ৈ বলেন, নুর ইসলাম শেখ সরকারি ও ব্যক্তিগত জমি দখল করেছেন এমন অভিযোগ আমি শুনেছি। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে দাবী জানাচ্ছি ।

কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন, দোষী ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ।

আরো পড়ুন: কোটালীপাড়ায় গাঁজাসহ ভাইস চেয়ারম্যানের ছেলে গ্রেফতার

কোটালীপাড়া (গোপালগঞ্জ) সংবাদদাতা, ০৮ জুন ২০১৮

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষী রাণী সরকারের ছেলে ফুয়েল (১৮) ও তার বন্ধু সিহাব বিশ্বাস (১৮) কে গাঁজাসহ গ্রেফতার করেছে পুলিশ। 
বৃহস্পতিবার দিবাগত রাতে গোপন সংবাদের ভিত্তিতে কোটালীপাড়া থানার পুলিশের একটি দল অভিযান চালিয়ে উপজেলার ওয়পদারহাট সড়কের বীরেন বৈদ্যর বাড়ির সামনে থেকে ৪০গ্রাম গাঁজাসহ তাদেরকে গ্রেফতার করে।

কোটালীপাড়া থানার এসআই বাচ্চু শেখ বলেন, গাঁজা সহ ওই দু’জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে মাদক আইনে মামলা দায়ের করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল