২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিয়োগ পরীক্ষায় প্রথম ও নির্বাচিত হয়েও চাকুরি পায়নি জাহাঙ্গির

-

কিশোরগঞ্জের হোসেনপুরে স্থানীয় বিএম কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ নির্বাচনী পরীক্ষায় প্রথম ও নির্বাচিত হয়েও উৎকোচ না দেওয়ায় চাকুরি পায়নি জাহাঙ্গীর আলম নামের কলেজ শিক্ষক। তাই তিনি এ বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ের সচিব,কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করে সংশ্লিষ্ট উর্ধ্বতন কতৃপক্ষের সু-দৃষ্টি কামনা করে জরুরি প্রতিকার দাবি করেছেন।

অভিযোগপত্র ও অন্যান্য সূত্রে জানা যায়, হোসেনপুর টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যনেজমেন্ট ইন্সটিটিউশানের (বিএম কলেজ) অধ্যক্ষের শুন্য পদে নিয়োগের লক্ষে গত ৩১ মার্চ হোসেনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পদে দশ জন আবেদনকারী লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করেন। লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী অফিসার ও কলেজ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোঃ আব্দুল্লাহ আল-মামুন আনুষ্ঠানিক ভাবে হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের গনিত বিভাগের সহকারী অধ্যাপক মোঃ জাহাঙ্গীর আলমকে প্রথম ও নির্বাচিত ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন ডিজি প্রতিনিধি কারিগরি শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক(এমপিও) মোঃ জহুরুল ইসলাম, বোর্ড প্রতিনিধি কারিগরি শিক্ষা বোর্ডের পরিদর্শক প্রকৌশলী আব্দুল কদ্দুছ সরদার, স্থানীয় সহকারী কমিশনার (ভুমি) সাইফুল ইসলাম মজুমদারসহ সংশ্লিষ্টরা। ঘোষিত ফলাফলে তিনি সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষায় ৬০.৭৫ নম্বর পেয়ে প্রথম হওয়ার পরপরই ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমানা ইয়াসমিন উপজেলা পরিষদের মাঠের এক কোনে ডেকে নিয়ে মোঃ জাহাঙ্গীর আলমের কাছে দশ লক্ষ টাকা উৎকোচ দাবি করেন। অন্যথায় ম্যানেজিং কমিটির কেউই চুড়ান্ত রেজুলেশনে স্বাক্ষার করবে না বলে তাকে জানান। প্রথম স্থান অর্জনকারী প্রার্থী জাহাঙ্গীর আলম উৎকোচ না দেওয়ায় দীর্ঘদিনেও তিনি নিয়োগপত্র না পেয়ে তিনি গত ২৪ জুলাই শিক্ষা মন্ত্রনালয়ের সচিব (কারিগরি ও মাদ্রাসা বিভাগ) ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন।

এরই ধারাবাহিকতায় গত ১২ আগষ্ট কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড.মোঃ নরুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে জানান, প্রজ্ঞাপন অনুয়ায়ী ৪১(২)(খ)(৪) ধারা মোতাবেক বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগ ও পদোন্নতি ম্যানেজিং কমিটির এখতিয়ার ভুক্ত। তাই ওই ব্যবস্থাপনা কমিটি বরাবরে জাহাঙ্গীর আলমকে ফের আবেদন করতে বলেন। পরবর্তীতে গত ৯ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রনালয়ের উপ-সচিব (কারিগরি-৩) মোঃ আব্দুর রহিম স্বাক্ষরিত এক পত্রে ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমানা ইয়াসমিনকে অভিযোগের বিষয়ে লিখিত জবাব ও প্রয়োজনীয় কাগজপত্রাদি পত্রপ্রাপ্তির ৭ দিনের মধ্যে জবাব দাখিলের নির্দেশ দেন। যা বর্তমানে তদন্তাধীন রয়েছে।

অধ্যক্ষ পদে প্রথম ও নির্বাচিত প্রার্থী মোঃ জাহাঙ্গীর আলম জানান, তাকে বহুবার ওই অসাধু ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমানা ইয়াসমিন উৎকোচের জন্য পিড়াপিড়ি করলেও তাতে রাজি না হওয়ায় তার চক্রান্তেই তিনি অদ্যাবধি নিয়োগপত্র পাননি।

হোসেনপুর টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যনেজমেন্ট ইন্সটিটিউশানের (বিএম কলেজ) ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমানা ইয়াসমিন এ বিষয়ে কোন সদুত্তোর দিতে না পারলেও কলেজ ম্যানেজিং কমিটির তৎকালিন সভাপতি ও ইউএনও মোঃ আব্দুল্লাহ আল-মামুন জানান, নিয়োগ নির্বাচনি বোর্ডের ৫ সদস্যের সবাই অধ্যক্ষ পদে প্রথম ও নির্বাচিত প্রার্থী মোঃ জাহাঙ্গীর আলমকে নিয়োগ দানের সুপারিশ করেন। পরবর্তীতে গত ২ এপ্রিল ম্যানেজিং কমিটির চুড়ান্ত অনুমোদনের জন্য সভা আহবান করলেও কমিটির সদস্যরা নোটিশ খাতায় স্বাক্ষর করেও সভায় উপস্থিত না হওয়ায় নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করা যায়নি বলে মন্তব্য করেন তিনি।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল