১৭ নভেম্বর ২০১৮

পাখির সাহায়্যে ধানের পোকা দমন

পাখির সাহায়্যে ধানের পোকা দমন - নয়া দিগন্ত

গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) পাখির সাহায্যে ধানের পোকা দমন পদ্ধতি বা পার্চিং উৎসবের উদ্বোধন করা হয়েছে। দেশব্যাপী এ পদ্ধতিটি কৃষকদের মধ্যে জনপ্রিয় করতে বৃহষ্পতিবার বিকেলে কীটতত্ত্ব বিভাগের উদ্যোগে এ উৎসবের আয়োজন করা হয়েছে।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গাজীপুরের সদর দপ্তর থেকে একযোগে রাজশাহী, রংপুর, কুষ্টিয়া, সাতক্ষীরা, ভাঙা, বরিশাল, কুমিল্লা, হবিগঞ্জ ও সোনাগাজীস্থিত ব্রি’র ৯টি আঞ্চলিক কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উৎসবের উদ্বোধন করেন ব্রি’র মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর।
এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ব্রি’র পরিচালক (প্রশাসন) ড. মো. আনছার আলী এবং পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য। অনুষ্ঠানে সভাপতিত্ত্ব ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রি’র কীটতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. শেখ শামিউল হক। ব্রি’র ১৯টি গবেষণা বিভাগের প্রধানগণসহ উর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তারা অনুষ্ঠানে অংশ নেন। পার্চিং উৎসবের এ আলোচনা সভায় পদ্ধতিটির বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়।
আলোচকরা জানান, গাছের ডাল বা বাঁশের কঞ্চি ইত্যাদি খাড়াভাবে জমিতে পুঁতে পাখি বসার ব্যবস্থা করাকে পার্চিং বলে। ধানের জমির ক্ষতিকর পোকামাকড় দমনে পার্চিং বেশ কার্যকর। দিনের বেলায় ফিঙে, শ্যামা ও শালিক পাখি সাধারণত এসব ডালপালায় বসে ধান ক্ষেতের পোকামাকড় ধরে খায়।
অন্যদিকে রাতের বেলায় লক্ষ্মী পেঁচা এই ডালে বসে ইঁদুর শিকার করে মাঠ ফসলে অবস্থানকারী ইঁদুরের সংখ্যা কমিয়ে দেয়। প্রতি একশ’ বর্গমিটার জমিতে একটি করে গাছের শক্ত ডাল বা বাঁশের কঞ্চি পুঁতে দিয়ে বেশ সহজেই ধানক্ষেতে এ পদ্ধতি প্রয়োগ করা যায়।
আয়োজকরা জানান, সারা দেশের কৃষকদের মধ্যে পার্চিং পদ্ধতিটি ব্যাপকভাবে প্রচার ও জনপ্রিয় করতে এ উৎসব চলবে বেশ কয়েকদিন ধরে।


আরো সংবাদ

সুপ্রিমকোর্টে আইনজীবী মহাসমাবেশ আজ নাজমুল হুদার মেয়ে কিনলেন বিএনপির মনোনয়ন ফরম একাদশ জাতীয় সংসদ নির্বাচন : কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা? নেইমারের গোলে জয়, পারলেন না সুয়ারেজ জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়? বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত? জনগণ খালেদা জিয়াকেই প্রধানমন্ত্রী দেখতে চায় দেশের মানুষ খালেদা জিয়াকে আবারো প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চায় : তৈমূর আলম রোহিঙ্গাদের নিরাপত্তা নজরদারিতে যুক্ত হচ্ছে আর্মড পুলিশের নতুন ব্যাটালিয়ন রোকেয়া বিশ্ববিদ্যালয় যুগান্তর সংবাদদাতাকে পিটিয়েছে ছাত্রলীগ জেএসডি’র আবেদন সংগ্রহকারীদের সাক্ষাৎকার চলছে

সকল