১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

পাটুরিয়া রুটে ফেরি পারাপারে ভোগান্তি

-

শিমুলিয়া রুটে ফেরি চলাচল ব্যাহতের প্রভাবে পাটুরিয়া-দৌলতদিয়া রুটে যানবাহন চাপ বৃদ্ধি পাওয়ায় আসন্ন ঈদুল আযহার আগে প্রচন্ড যানজট সৃষ্টির আশংকা করা হচ্ছে। যদিও পাটুরিয়া রুটে প্রয়োজনীয় সংখ্যক ফেরি ও নাব্যতা থাকলেও অধিক সংখ্যক যানবাহন পারাপারে নানা জটিলতা সৃষ্টি হচ্ছে। সোমবার বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশেষ করে দৌলতদিয়ায় পণ্যবোঝাই অন্তত ৫শ’ ট্রাকসহ উভয় ঘাটে সহ¯্রাধিক যানবাহন পারের অপেক্ষায় রয়েছে। দীর্ঘ সময় ঘাট এলাকায় আটকে থাকা যানবাহনের মালিক-শ্রমিক ও যাত্রীসাধারনেরা নানা কারনে ভোগান্তির শিকার হচ্ছে।
জানা গেছে, পাটুরিয়া রুটে ফেরি বহরে ছোট-বড় ১৮টি ফেরির সাথে আরো দুটি রো-রো ও একটি কে-টাইপ ফেরি যোগ হয়েছে। যান্ত্রিক ক্রুটির কারনে এ বহরের দুটি ফেরি মেরামতের জন্য পাটুরিয়ায় ভাসমান কারখানা ‘মধুমতি’তে নোঙ্গর করেছে। কাঠালবাড়ী রুটে নাব্যতা সংকটের কারনে ফেরি চলাচল বিঘিœত হওয়ায় বহু যানবাহন ঘুরপথে পাটুরিয়া হয়ে ফেরি পারের জন্য আসছে। পাটুরিয়া রুটে স্বাভাবিক ভাবে প্রত্যহ আড়াই হাজারের বেশি যানবাহন ফেরি পার হলেও শিমুলিয়ায় অচলাবস্থার কারনে পাটুরিয়ায় বাড়তি যানবাহনের চাপে দীর্ঘ জটের সৃষ্টি হচ্ছে। এ চাপ সামাল দিতে যদিও কাঠালবাড়ি রুটের দুটি রো-রো শাহমুখদুম, এরায়েতপুরী ও একটি কেটাইপ ক্যামেলিয় সোমবার পাটুরিয়া বহরে যোগ হয়েছে।
ফেরিও পাটুরিয়া ঘাট কর্তৃপক্ষ বলছেন, শিমুলিয়া রুটে ফেরি চলাচলা স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশেষ করে ঈদুল আযহার বাড়তি চাপ সামলাতে এ রুটে অধিক সংখ্যক ফেরি মোতায়েন থাকবে।
এদিকে যানবাহন মালিক চালকরা অভিযোগ করেন, পাটুরিয়া ঘাটে যানবাহন চাপ বৃদ্ধির সুযোগে সিরিয়াল ও বুকিং কাউন্টারে দায়িত্বরত একশ্রেণির কর্মকর্তা-কর্মচারী, ট্রাফিক পুলিশ ও চিহ্নিত দালাল চক্র প্রকাশ্যে হর-হামেশা গাড়ী প্রতি ৫/৭শ’ টাকা হাতিয়ে নিচ্ছে। প্রত্যহ অবৈধ এ আয়ের পরিমান প্রায় দেড় লাখ টাকা। যার ভাগ পৌছে অনেক মহলে। এ কারনে অনিয়ম যেন নিয়মে পরিনত হয়েছে। যদিও সংশ্লিষ্ঠ কর্মকর্তারা এ অভিযোগ অস্বীকার করেন।
এছাড়া, পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে সৃষ্ট যানজট ও প্রাকৃতিক দুর্যোগের সময় লঞ্চ-ফেরি ক্যান্টিন, হোটেল-রেস্তোরাঁ, ফল-মূল, হকারসহ বিভিন্ন ব্যবসায়ীরা যানবাহনের যাত্রী ও অন্যান্যদের নিকট কয়েক গুণ অধিক মূল্যে পণ্য সামগ্রী বিক্রি করে আসছে। এ নিয়ে প্রায়শই নানা অপ্রীতিকর ঘটনা ঘটছে।
এদিকে, আসন্ন ঈদ যাত্রা নির্বিঘœ করতে মানিকগঞ্জ নয়া জেলা প্রশাসক এসএম ফেরদৌস পাটুরিয়া ঘাট নিয়ন্ত্রণ কক্ষ ‘মোহনা’য় ঘাট সংশ্লিষ্টদের নিয়ে বিশেষ সভার আয়োজন করে। সভায় বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে, পাটুরিয়া রুটে ২০টি ফেরি, আরিচা-কাজিরহাট ও দৌলতদিয়া রুটে ৩৩টি লঞ্চযোগে যানবাহন ও যাত্রী পারাপার করা হবে। ঈদের আগে ও পরবর্তী তিন দিন এরুটে ফেরিতে ট্রাকসহ ভারি যানবাহন পারাপার বন্ধ থাকবে। যানবাহন চলাচল ও যাত্রী নিরাপত্তায় ঢাকা-আরিচা মহাসড়ক ও ঘাট এলাকার স্পর্শকাতর পয়েন্টে সাড়ে ৫শ’ পুলিশ, আনসার, র‌্যাব-আর্মড পুলিশ মোতায়েন থাকবে।


আরো সংবাদ



premium cement
সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক

সকল