২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাটুরিয়ায় ফেরির অপেক্ষায় অসংখ্য যান : দালাল চক্রের পকেট ভারি

-

পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি পারের জন্য আসা বিভিন্ন ধরনের যানবাহনের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। রোববার রাতে এ রিপোর্ট লেখাকালীন যাত্রীবাহী পরিবহনের পাশাপাশি পণ্যবাহী ট্রাকের বিশাল লাইন ঘাট এলাকা থেকে শুরু করে মহাসড়কে বিস্তৃত হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী পরিবহন পার করায় উভয় ঘাটে সহস্রাধিক পণ্যবাহী ট্রাক পারের অপেক্ষায় আটকে পড়ে। সময়ের সাথে সাথে এর সংখ্যা আরো বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, মাওয়ার পদ্মায় নাব্যতা সংকটে রো-রো ও ডাম্প ফেরি চলাচল বন্ধ থাকায় এরূপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ সুবাদে ঘাটে বুকিং কাউন্টারে দালাল চক্র বেশ সক্রিয় হয়ে উঠেছে বলে ভুক্তভোগীরা অভিযোগ তুলেছে।

অনুসন্ধানে জানা গেছে, পাটুরিয়া রুটে যে কোন সময় ফেরিতে যানবাহন পারাপারে সরকার র্নিধারিত ভাড়ার অতিরিক্ত অর্থ গুণতে হয়। ঘাটে যানজট থাকলে এর পরিমাণ আরো কয়েক গুন বৃদ্ধি পায়। ফেরির বুকিং কাউন্টারে দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীরা স্থানীয় দালাল চক্রের মাধ্যমে প্রকাশ্যে হর-হামেশা অতিরিক্ত অর্থ পকেটস্থ করছে। প্রতিদিন যার পরিমাণ প্রায় দেড় লাখ টাকা। যার ভাগ পৌঁছে অনেক মহলে। যে কারণে এ অনিয়ম যেন নিয়মে পরিণত হয়েছে।

ভুক্তভোগীরা জানান, বুকিং কাউন্টারে তাদের চাহিদানুযায়ী টাকা না দিলে সিরিয়াল মেলে না। স্বাভাবিক সময়ে পণ্যবাহী ট্রাক পারের ক্ষেত্রে অতিরিক্ত ৫শ’ থেকে ৮শ টাকা গুনতে হয়। কোনো কারণে ঘাটে যানজট বাঁধলে তা ১৫শ’ থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত উঠে।

তবে, বুকিং কাউন্টারে থাকা কর্মকর্তা-কর্মচারীরা এহেন অভিযোগ অস্বীকার করেছে। যানজট পুঁজিকরে ঘাট এলাকায় হোটেল-রেস্তোরাঁগুলোতে খাবার মূল্য বাড়িয়ে রাখা হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

ফেরি সেক্টর বিআইডব্লিউটিসি জানিয়েছে, যানবাহন পারাপারের জন্য এরুটে ছোট-বড় ১৮টি ফেরি রয়েছে। উ™ূ¢ত পরিস্থিতি সামাল দিতে শিমুলিয়া রুটের এনায়তেপুরী, শাহমুখদুম ও ক্যামেলীয়া নামে তিনটি ফেরি এ বহরে যোগ হচ্ছে। বর্তমানে বহরের হামিদুর নামে একটি রো-রো ফেরি যান্ত্রিক ক্রুটির কারণে বন্ধ রয়েছে। বাকিগুলো যানবাহন পারাপারে নিয়োজিত রয়েছে।


আরো সংবাদ



premium cement