১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নাব্যতা সংকটে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

-

পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌ রুটে রো-রো ও ডাম্প ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। ফলে কাঁঠালবাড়ী ঘাটে তৈরি হচ্ছে পরিবহনের জট। শনিবার সকাল থেকে স্রোতের বিপরীতে চলতে না পাড়ায় ডাম্প ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এদিকে কাঁঠালবাড়ী ফেরিঘাট কর্তৃপক্ষ পণ্য বোঝাই ট্রাকগুলোকে পাটুরিয়া-দৌলতদিয়া রুট ব্যবহারের পরামর্শ দিচ্ছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ী ঘাট সূত্র এ তথ্য জানিয়েছে।
সূত্র জানায়, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথের লৌহজং টার্নিং পয়েন্টে পদ্মা নদীতে দেখা দিয়েছে নাব্যতা সংকট। পানি স্বল্পতার কারণে রো-রো ও ডাম্প ফেরিগুলো চ্যানেল মুখ দিয়ে পাড় হতে পারছে না। ফেরির তলদেশ ঠেকে যাচ্ছে পদ্মার চরে। ফলে শনিবার সকাল থেকে রো-রো ও ডাম্প ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এদিকে চ্যানেল পাড় হয়ে মূল পদ্মায় প্রবেশ করতে গিয়ে তীব্র ¯্রােতের মুখে পরতে হচ্ছে কাঁঠালবাড়ী থেকে ছেড়ে আসা কেটাইপ ফেরিগুলো। ফেরী চলাচল ব্যহত হওয়ায় ঘাটে দেখা দিয়েছে চরম যানজট।
কাঁঠালবাড়ী ঘাটে পারাপারের অপেক্ষায় থাকায় কয়েকজন ট্রাক ড্রাইভার জানান, নদীতে পলি পরার কারনে বড় ফেরীগুলো চলাচল করতে পারছে না। ছোট ফেরী চলাচল করছে। গাড়ীর চাপ বেশী থাকায় যানজটের সৃষ্টি হয়েছে। ফলে পন্য বোঝাই ট্রাকগুলোকে ঘাটেই বসে থাকতে হচ্ছে। দীর্ঘ সময় পন্য নিয়ে ঘাটে অবস্থান করা আমাদের জন্য খুবই কষ্টসাধ্য। সরকারের উচিত নদী নিয়মিত ড্রেজিং করে রাখা।
বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাটের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন, বলেন, নাব্যতা সংকটের কারণে শুধু রো-রো ও ডাম্প ফেরি চ্যানেল অতিক্রম করতে পারছে না। রো-রো ফেরি চলাচলে কমপক্ষে আট ফুট পরিমাণ পানির দরকার, যা চ্যানেল মুখে নেই। তিনটি রো-রো ও ডাম্প ফেরি বন্ধ রয়েছে। শুধু কেটাইপ ৭টি ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে।


আরো সংবাদ



premium cement
সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’

সকল