২৪ সেপ্টেম্বর ২০১৮

নারায়ণগঞ্জে কুকুর লেলিয়ে নির্যাতন

অপরাধ
প্রতিকী ছবি - সংগৃহীত

নারায়ণগঞ্জ শহরের জামতলায় আবদুর রাজ্জাক নামের একজন রিকশাচালককে কুকুর লেলিয়ে দিয়ে নির্যাতনের অভিযোগ উঠেছে। পাওনা টাকা চাওয়ায় তাকে একটি ভবনের ছাদে ডেকে নিয়ে পালিত বিদেশী কুকুর দিয়ে নির্যাতন করা হয়। বিষয়টি শুরুতে চাপা থাকলেও শনিবার রাতে জানাজানি হয়। পরে পুলিশ রাজ্জাককে উদ্ধার করে থানায় নিয়ে যায়।

নির্যাতনের শিকার রাজ্জাক লালমনিরহাটের মৃত আজিজুর রহমানের ছেলে। তিনি জামতলার এলাকার আনিস মিয়ার বাড়ির ভাড়াটিয়া।

রাজ্জাক জানান, জামতলা এলাকার আবদুর রহিমের বাড়ির প্রহরীর মহিউদ্দিন মিয়া তার পূর্ব পরিচিত। সম্প্রতি রাজ্জাকের কাছ থেকে ৭ হাজার টাকা লোন নেয় মহিউদ্দিন। কিন্তু ওই টাকা দিতে প্রায়শই টালবাহনা করছিল। গত ৩ আগস্ট ওই টাকা নিয়ে তাদের মধ্যে মৃদু বাকবিতন্ডা ঘটে। পরে টাকা দিবে বলে রাত ১০টায় বাড়িতে ডেকে নেয় মহিউদ্দিন।

ওই বাড়িতে যাওয়ার পর ছাদে নিয়ে আবদুর রহিমের ছেলে রূপু নানা ধরনের কথা বলার পর পালিত দুটি বিদেশী কুকুর লেলিয়ে দেয় রাজ্জাকের উপর। তখন কুকুরেরা রাজ্জাকের শরীরে উঠে কামড় দিতে থাকে। ধারালো নকের আচড় দেয় অনেক স্থানে। রাতে কোনোমতে রাজ্জাক বাড়ি ফিরে আসে।

পরে শনিবার সকালে আশেপাশের লোকজন রাজ্জাককে উদ্ধার করে ১০০ শয্যা বিশিষ্ট নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে চিকিৎসা করায়।

শনিবার রাতে পুলিশ বিষয়টি জানতে পারে।

ফতুল্লা মডেল থানার ওসি শাহ মঞ্জুর কাদের বলেন, খবর পেয়ে একজন পুলিশ কর্মকর্তাকে পাঠিয়ে ভুক্তভোগী রাজ্জাককে উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

আরো পড়ুন :
চট্টগ্রামে কুকুর লেলিয়ে মেধাবী ছাত্র হিমু হত্যা : ব্যবসায়ী টিপু ও ছেলেসহ ৫ জনের মৃত্যুদণ্ড
চট্টগ্রাম ব্যুরো, ১৫ আগস্ট ২০১৬
চট্টগ্রামে মেধাবী ছাত্র হিমাদ্রি মজুমদার হিমুকে হত্যার দায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

গতকাল রোববার চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ নূরুল ইসলাম এ রায় দেন।

মৃত্যুদণ্ড প্রাপ্তরা হলো ধনাঢ্য ব্যবসায়ী নেতা শাহ সেলিম টিপু ও তার ছেলে জুনায়েদ আহমেদ রিয়াদ এবং রিয়াদের তিন বন্ধু শাহাদাৎ হোসাইন সাজু, মাহাবুব আলী খান ড্যানি এবং জাহিদুল ইসলাম শাওন।

এদের মধ্যে শাহ সেলিম টিপু, শাহাদাৎ হোসাইন সাজু ও মাহাবুব আলী ড্যানি বর্তমানে কারাগারে আছে। অপর দুই আসামি রিয়াদ ঘটনার পর থেকে এবং শাওন জামিনে গিয়ে পলাতক রয়েছে।

রাষ্ট্রপরে কৌঁসুলি ও অতিরিক্ত মহানগর পিপি অ্যাডভোকেট অনুপম চক্রবর্তী বলেন, সব আসামির বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় আনা অভিযোগ রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পেরেছে। তাই তাদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

২০১২ সালের ২৭ এপ্রিল নগরীর পাঁচলাইশ আবাসিক এলাকার ১ নম্বর সড়কের ‘ফরহাদ ম্যানশন’ নামের ১০১ নম্বর বাড়ির চারতলায় হিমুকে হিংস্র কুকুর লেলিয়ে দিয়ে নির্মমভাবে নির্যাতন করে সেখান থেকে ফেলে দেয় কয়েকজন যুবক। গুরুতর আহত হিমু ২৬ দিন পর গত ২৩ মে ঢাকার একটি হাসপাতালে মারা যান। এ ঘটনায় হিমুর মামা প্রকাশ দাশ অসিত বাদি হয়ে পাঁচলাইশ থানায় পাঁচজনকে আসামি করে একটি মামলা করেছিলেন। ২০১২ সালের ৩০ সেপ্টেম্বর পুলিশ আদালতে চার্জশিট দাখিল করে।
২০১৪ সালের ৩ ফেব্রুয়ারি পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে। ২১ জন সাক্ষীর মধ্যে ২০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে গতকাল এ রায় ঘোষণা করেন বিচারক।

এবার ডাক্তারিতে কুকুর
নয়া দিগন্ত অনলাইন, ০৯ আগস্ট ২০১৫
গন্ধ শুঁকে ক্যান্সার নির্ণয় করতে পারে এমন কুকুরের পরীক্ষামূলক ব্যবহারের অনুমোদন দিয়েছেন ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস বা এনএইচএস।

এগুলোকে বলা হচ্ছে মেডিক্যাল ডিটেকশন ডগ বা রোগ নির্ণয়ক কুকুর।

এ নিয়ে প্রথম যে জরিপটি হয়েছে, তাতে দেখা গেছে বিশেষভাবে প্রশিক্ষণ দেয়া কুকুর মূত্রের গন্ধ শুঁকে শতকরা ৯৩ ভাগ ক্ষেত্রে প্রস্টেট ক্যান্সার সঠিকভাবে শনাক্ত করতে পারে।

মানুষের শরীর যেহেতু মূত্রের মাধ্যমে বর্জ্য বের করে দেয়ার চেষ্টা করে, ফলে ক্যান্সার আক্রান্ত কোষ থেকেও অনেক মৃত কোষ মূত্রে চলে আসে।

ধারণা করা হচ্ছে, মূত্র থেকে সেসব ক্যান্সার কোষকে গন্ধ শুঁকে নির্ণয় করে কুকুর।


আরো সংবাদ