২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ধামরাইয়ে আজ দেশের সর্ববৃহৎ যশোমাধবের উল্টো রথযাত্রা

- ছবি: নয়া দিগন্ত

আজ রোববার ধামরাইয়ে দেশের সর্ববৃহৎ যশোমাধবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হচ্ছে। গত ১৪ জুলাই রথ টানের মধ্য দিয়ে শুরু হয়েছিল রথযাত্রা উৎসব। প্রতিবছর রথযাত্রা অনুষ্ঠিত হয় চন্দ্র আষাঢ়ের শুক্ল পক্ষের দ্বিতীয় তিথীতে।

এই রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। ঢাকার উপকণ্ঠ ধামরাইয়ের রথযাত্রা শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা নামে বিখ্যাত।

বিকাল সাড়ে ৫টায় উল্টো রথযাত্রার অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মেজর জেনারেল (অব:) জীবন কানাই দাস। এতে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব এম.এ মালেক উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে নির্বাহী কর্মকর্তা আবুল কালাম, ওসি রিজাউল হক, যশোমাধব মন্দির পরিচালনা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন, পৗর কমিশনারবৃন্দ ও গন্যমান্য বক্তিবর্গ প্রমুখ।

ভারতের উড়িষ্যা রাজ্যের মহেশ্বের রথের মত শ্রী শ্রী যশোমাধবের রথমেলা বিখ্যাত। শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পরীর জগন্নাথ দেবের মন্দির থেকে। ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে রথযাত্রার ব্যাপক প্রচলন রয়েছে। বাংলাদেশেও রথযাত্রা হিন্দুদের একটি পবিত্র উৎসব।

প্রায় সাড়ে ৩শ’ বছরের প্রাচীন ধামরাইয়ের রথযাত্রা উৎসব ও মেলা। ধামরাইয়ের রথযাত্রা ও মেলার রয়েছে প্রাচীন ইতিহাস। এখানে রয়েছে মাধবমূর্তি। ধামরাইয়ে মাধবমূর্তিকে কেন্দ্র করে চলে আসছে ঐতিহ্যবাহী রথযাত্রা ও মেলা। বাংলা ১০৭৯ সালে থেকে এ অঞ্চলে রথযাত্রা ও মেলা উৎসব পালিত হয়ে আসছে।

বাংলার পাল বংশের শেষ রাজা যশোপাল এ মাধবমূর্তি উদ্ধার করেন। যশোপাল একজন প্রজা বৎসল ও ধার্মিক রাজা ছিলেন। তিনি এ অঞ্চলে প্রজাসাধারনের জন্য উৎসবের সূচনা করেন।

রথমেলা সফল করতে রথ পরিচালনা কমিটির পাশাপাশি পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে মেলাঙ্গণে নজরদারি করছেন বলে ধামরাই থানার ওসি রিজাউল হক জানান। রথযাত্রায় ১৫দিন ব্যাপী মেলা থাকবে।

এ মেলায় রয়েছে মন মাতানো সার্কাস , পুতুল নাচ, নাগর দোলা, কুটির শিল্প, কাসাঁ-পিতল শিল্প, মৃৎশিল্প, ছোটদের খেলার সামগ্রী, শংকর ও মতিপাল ও রোসগোলার প্রসিদ্ধ মিষ্টি সামগ্রী সমাহার এবং বিভিন্ন সামগ্রী দোকান রয়েছে। এছাড়া দূর-দুরান্ত হিন্দু সম্প্রদায়ের লোকজন তাদের আত্মীয়-স্বজনের বাড়িতে রথযাত্রা দেখার জন্য আসতে শুরু করেছে। প্রথম রথযাত্রা থেকে উল্টো রথরাত্রা হিন্দুভ্ক্ত বৃন্দ ও বিভিন্ন শ্রেণির লোকের সমাগম ঘটে বেশী। মাধব মন্দির পরিচালনা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন জানিয়েছেন, যশোমাধবরের উল্টো রথযাত্রার আয়োজনের প্রস্তুতি হয়েছে।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল