২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কিশোরগঞ্জে রাস্তা ভেঙ্গে নদী গর্ভে ৬ গ্রাম

-

রাস্তা ভেঙ্গে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের নদী গর্ভে ৬ গ্রাম। ফলে ২৫ হাজার মানুষ চরম দুভোগে পড়েছে। চাঁড়াল কাটা নদীর ভাঙ্গনে রাস্তা নদী গর্ভে বিলীন হওয়ায় এই মানুষ গুলোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে। ১৫ কিলোমিটারের রাস্তা তাদের এখন ঘুরতে হচ্ছে ২৫ কিলোমিটার তাও আবার মোটো পথে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, চাঁদখানা ইউনিয়নের বর্মতল, শাহপাড়া,বানিয়াপাড়া, উত্তর সাবোভাষা, দক্ষিন সারোভাষা,মাঝাপাড়া ও বালা পাড়া গ্রামে প্রায় ২৫ হাজার লোকের বাস। এই মানুষ গুলো ওই একটি মাত্র রাস্তা দিয়ে কেল্লাবাড়ী হাট হয়ে কিশোরগঞ্জ উপজেলা ও তারাগঞ্জ উপজেলার সাথে যোগাযোগ করে থাকে। কিন্তু গত কয়েক দিনেরর ভারী বর্ষনে রাস্তাটি ১ কিলোমিটার ভেঙ্গে গিয়ে নদী গর্ভে বিলীন হয়।
ফলে প্রায় ২৫ হাজার মানুষের স্বাভাবিক জীবন যাত্রায় চরম ব্যাঘাত ঘটে। দুভোগে পড়ে মাঝাপাড়া উচ্চ বিদ্যালয়, প্রথমিক বিদ্যালয় ও ফজলুল হক কত্তমী মাদ্রাসার শিক্ষার্থীরা। রাস্তাটি নদী গর্ভে ভেঙ্গে যাওয়ায় শতাধিক ছাত্র-ছাত্রী দোলার সিমানা আইল দিয়ে কাদাপানি পেরিয়ে স্কুল মাদ্রাসায় যাতাযাত করছে। ভড়া বর্ষায় মাঠঘাট তালিয়ে গেলে সেপথও বন্ধ হয়ে যাবে।
ওই এলাকার বাসিন্দা আসাদু জ্জামান বলেন, গত তিন বছর আগে রাস্তাটি নদী ভাঙ্গনের করল থেকে রক্ষা করতে নদীর তীঁর রক্ষা বাধের জন্য চেয়ারম্যান ও এমপির কাছে অনেক র্ধনা দিয়েছি কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। সত্তুর ছুই ছুই বৃদ্ধ বেলাল হোসেন, মোহামদ আলী, মর্তু মিয়া এবং কহির হোসেন বলেন, গ্রামের এই মোটো রাস্তাটি নদী গর্ভে ভেঙ্গে যাওয়ায় আমরা কোন অসুস্থ্য রোগীকে তরিৎ হাসপাতালে নিয়ে যেতে পারছিনা। রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হলে ২৫ কিলোমিটার রাস্তা ঘুরে কাচা রাস্তা ভ্যান যোগে নিয়ে যেতে হয়।
চাঁদখানা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাফিজার রহমান বলেন, নদীর ১ কিলোমিটার তীর রক্ষা বাধের জন্য সৈয়দপুর পানিউন্নয়ন বোর্ডে আবেদন করেছি হবে হচ্ছে বলে দুই বছর পেরিয়ে গেলেও বাধের কাজ আর হচ্ছে না। এরই মধ্যে গত দুই সপ্তাহ আগে ১ কিলোমিটার রাস্তা নদীতে চলে গেছে।
সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী কৃষ্ণ কমল সরকারের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন প্রকল্প বাস্তবায়ন কমিটি করা হয়েছে, কিছু দিনের মধ্যে কাজ শুরু করা হবে।


আরো সংবাদ



premium cement