Naya Diganta

গোপন আলোচনায় পাকিস্তান এবং আমেরিকা

নয়া দিগন্ত অনলাইন

১২ জানুয়ারি ২০১৮,শুক্রবার, ২১:৫১


গোপন আলোচনায় পাকিস্তান এবং আমেরিকা

গোপন আলোচনায় পাকিস্তান এবং আমেরিকা

পাকিস্তান এবং আমেরিকা 'গোপন আলোচনা চালাচ্ছে বলে দাবি করেছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন। এ খবরে বলা হয়েছে, বিরাজমান নাজুক সম্পর্ক পুরোপুরি ভেঙ্গে পড়ার হাত থেকে রক্ষার লক্ষ্যে আলোচনা চলছে।

এ বিষয়ে অবহিত পাকিস্তানের কর্মকর্তারা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সরকারের কয়েক কর্মকর্তা গত সপ্তাহে ইসলামাবাদ সফর করেছেন। সফরকালে তারা পাক মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনাও করেছেন।

সন্ত্রাস বিরোধী আমেরিকার কথিত যুদ্ধ অব্যাহত রাখার লক্ষ্যে অভিন্ন অবস্থান খুঁজে বের করার চেষ্টায় এ সব আলোচনা হয়। এ লক্ষ্য অর্জনে একে 'শেষ প্রয়াস' হিসেবে অভিহিত করেছে দৈনিকটি।

এদিকে, পাকিস্তানের একটি প্রতিনিধি দলও ওয়াশিংটন সফর করবে। পর্দার অন্তরালে কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে আগামী কয়েক দিনের মধ্যে এ দলটি ওয়াশিংটন সফরে যাবে। পাকিস্তানের কর্মকর্তারা এ সংক্রান্ত তথ্য দিয়েছেন।

তারা এ বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকার করেন। এ ছাড়া, মার্কিন প্রতিনিধি দলে কারা ছিল সে তথ্যও প্রকাশ করা হয়নি। কোনো কোনো সূত্র থেকে দাবি করা হয়, মার্কিন গোয়েন্দা দফতরের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা পাকিস্তান সফর করেছেন। কিন্তু পাকিস্তানের পররাষ্ট্র দফতর এবং মার্কিন দূতাবাস বলেছে এ ষয়ে কিছু তাদের জানা নেই।

অবশ্য, ইসলামাবাদ-ওয়াশিংটন অব্যাহত যোগাযোগের বিষয়ে সাপ্তাহিক ব্রিফিংয়ে নিশ্চিত করেছেন পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ড. মাহমুদ ফয়সাল।

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫