Naya Diganta

বাংলাদেশের উদ্বেগ

নয়া দিগন্ত ডেস্ক

০৮ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ০০:১২


সম্প্রতি জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের ঘোষণায় চরম উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসঙ্ঘের রেজ্যুলেশন অনুযায়ী জেরুসালেমের আইনগত অবস্থানকে সমর্থন করে বাংলাদেশ। বাংলাদেশ চায় ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র। যার রাজধানী হবে পূর্ব জেরুসালেম। বাংলাদেশ চায় মধ্যপ্রাচ্যের সব দেশকে সেখানে শান্তি প্রতিষ্ঠার জন্য যথাযথ পদপে নেয়া, যাতে করে দুই দেশ তত্ত্ব অনুযায়ী সেখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হয়।
এ দিকে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণাকে মোটেও গ্রহণযোগ্য মনে করছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট (ডোনাল্ড ট্রাম্প) সুয়োমোটা নীতিতে যে ঘোষণা দিয়েছেন, তা ইসলামি বিশ্বের কারো কাছে গ্রহণযোগ্য নয়। কারণ এর মাধ্যমে জাতিসঙ্ঘের রেজ্যুলেশনকে অগ্রাহ্য করা হয়েছে। এটা কেউই মেনে নেবে না।’ বৃহস্পতিবার বিকেলে সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
শেখ হাসিনার ভাষ্য, ‘ফিলিস্তিনের একটি অধিকার রয়েছে। এভাবে একতরফাভাবে যুক্তরাষ্ট্রের ঘোষণা দেয়া মানে বিশ্বব্যাপী অশান্তি সৃষ্টি করা। আমেরিকাই কিন্তু ইসরাইলে শান্তিপ্রক্রিয়া শুরু করেছিল। কিন্তু এখন তাদের মাধ্যমেই আবার অশান্তির পথে সবাইকে ঠেলে দেয়াটা কোনোভাবেই কাম্য নয়। এ জন্য সব মুসলিম রাষ্ট্রকে একত্র হওয়ার আহ্বান জানাই। ফিলিস্তিন যেন ন্যায্য অধিকার পায় সে জন্য মুসলিম দেশগুলো ঐক্যবদ্ধ হবে, এটাই আমরা চাই।’
শেখ হাসিনার সদ্য সমাপ্ত কম্বোডিয়া সফরের ওপর ওই সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫