Naya Diganta

পশু চিকিৎসার ক্ষেত্রে গবেষণা কার্যক্রম বৃদ্ধির আহ্বান রাষ্ট্রপতির

বাসস

০৮ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ০০:১২


রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভিএএসইউ) কর্তৃপক্ষকে সব ক্ষেত্রে বিশেষ করে পশুপালনের ক্ষেত্রে প্রযুক্তিভিত্তিক টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য গবেষণা কার্যক্রম বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।
গতকাল বিকেলে বঙ্গভবনে বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।
দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মৎস্য ও পশুপালন খাতের বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, ‘দেশের পশু চিকিৎসা (ভেটেরিনারি) ও পশু বিজ্ঞানের (অ্যানিমেল সায়েন্স) উন্নয়ন নিশ্চিত করার জন্য টেকসই প্রযুক্তি জরুরি।’ এ ছাড়া রাষ্ট্রপতি মাঠপর্যায়ে সঠিকভাবে ওই সব প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পরামর্শ দেন। আবদুল হামিদ বিভিন্ন প্রায়োগিক কর্মসূচি গ্রহণের মাধ্যমে দেশীয় প্রজাতির মাছ ও পশুপাখি রক্ষার ওপর গুরুত্বারোপ করেন।
রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন ও গবেষণা কার্যক্রমের প্রশংসা করেন। সিভিএএসইউয়ের ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস চার সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
উল্লেখ্য, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (ইডব্লিউইউ) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদলও গতকাল বিকেলে রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করেন।
এ সময় আগামী মাসে অনুষ্ঠিতব্য ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতিকে সভাপতিত্ব করার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়। সমাবর্তনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।
রাষ্ট্রপতি হামিদ ইডব্লিউইউ কর্তৃপক্ষকে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের আরো বেশি সুযোগ দেয়ার আহ্বান জানান। যাতে তারা উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ লাভ করতে পারে। প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে ছিলেনÑ পরিচালনা পর্ষদ সদস্য সৈয়দ মঞ্জুর এলাহী, এইচএন আশিকুর রহমান এমপি, নাজমা আহমেদ ও ভিসি প্রফেসর এম এম শহীদুল হাসান।

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫