Naya Diganta

২৭ জেলায় বিতরণ শুরু

দৈনিক দেড় লাখ স্মার্টকার্ড উৎপাদন হচ্ছে : সিইসি

নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০১৭,শুক্রবার, ২০:০২


প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, বিদেশীদের সাথে চুক্তি বাতিল হওয়ায় বাংলাদেশের দক্ষ জনবল দিয়ে স্মার্টকার্ড উৎপাদন করা হচ্ছে। প্রতিদিন নতুন এক লাখ ৫০ হাজার স্মার্টকার্ড উৎপাদন হচ্ছে। যা আগের থেকে ১০ গুণ বেশি। এ উদ্যোগের কারণে দেশের তরুণ প্রজন্মের মধ্যে প্রযুক্তির বিকাশের সুযোগ সৃষ্টি হচ্ছে।

শুক্রবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৭ জেলায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোনের সময় সিইসি একথা বলেন। এসময় আটটি জেলার প্রশাসক ও নির্বাচন কমিশনের কর্মকর্তারা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিইসিসহ চার কমিশনার ও সচিবালয়ের কর্মকর্তাদের সাথে যোগ দেন। অনুষ্ঠানে সিইসি তার নিজ জন্মভূমি পটুয়াখালী এবং গোপালগঞ্জে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। নির্বাচন কমিশনারদের মধ্যে মাহবুব তালুকদার নেত্রকোনা, রফিকুল ইসলাম বগুড়া, কবিতা খানম গাইবান্ধা এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী নোয়াখালীতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন।

অন্যদিকে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ কক্সবাজার ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম পাবনা জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যেমে পর্যায়ক্রমে স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সিইসি আরো বলেন, মহান বিজয়ের মাসে জেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করতে পেরে আমরা আনন্দিত। যে নাগরিকদের মুক্তির জন্য ১৯৭১ সালে যুদ্ধ হয়েছিল, সেই নাগরিকের স্মর্ট পরিচয়পত্র দিতে পারছি এটা আমাদের সৌভাগ্য।

দেশের তরুণদের কাজে লাগিয়ে স্মার্টকার্ড উৎপাদন হচ্ছে জানিয়ে সিইসি বলেন, গত ২৭ আগস্ট থেকে বাংলাদেশের দক্ষ তরুণদের দিয়ে স্মার্ট কার্ড উৎপাদন, মুদ্রণ ও বিতরণ হচ্ছে। পূর্বে বিদেশীদের মধ্যেমে এটি পরিচালিত হত। বর্তমানে বাংলাদেশীদের মাধ্যেমে এসব কাজ হওয়ায় আমাদের ১৭০ কোটি টাকা সাশ্রয় হবে।

আজ স্মার্টকার্ড বিতরণ শুরু হওয়া উপজেলাগুলোর মধ্যে রয়েছে- গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, শরীয়তপুর সদর, বান্দরবান সদর, খাগড়াছড়ি সদর, কক্সবাজার সদর, রাঙামাটি সদর, পিরোজপুর সদর, পটুয়াখালী সদর, ঝালকাঠি সদর ও বরগুনা সদর, মেহেরপুর সদর, বাগেরহাট সদর ও নড়াইল সদর, হবিগঞ্জ সদর, সুনামগঞ্জ সদর, বগুড়া সদর, জয়পুরহাট সদর ও পাবনা সদর, নেত্রকোনা সদর, কুড়িগ্রাম সদর, লালমনিরহাট সদর, পঞ্চগড় সদর, গাইবান্ধা সদর, নীলফামারী সদর, দিনাজপুর সদর, ঠাকুরগাঁও সদর, নোয়াখালী সদর।

এর আগে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা সিটি করপোরেশনে স্মার্ট কার্ড বিতরণ করা হয়।

গত ২২ নভেম্বর ঢাকার সাভার, ২৬ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং ২৮ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ শুরু হয়।

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫