Naya Diganta

শিশুসহ দুই রোহিঙ্গা নারীকে মালয়েশিয়া পাঠানোর চেষ্টা, দালাল আটক

নিজস্ব প্রতিবেদক

৩০ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ১৮:৫৩


শিশুসহ দুই রোহিঙ্গা নারীকে মালয়েশিয়া পাঠানোর উদ্দেশেই তাদের ঢাকায় নিয়ে আসেন দালাল রাজু মোল্লা। ঢাকার ডেমরার মাহমুদ নগরে একটি বাসায় তিনদিন অবস্থান করেন। তাদের পাসপোর্ট করিয়ে দিতে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের দালালদের সাথে যোগাযোগ করেন রাজু। কিন্তু তাদের সে পরিকল্পনা ধরে ফেলে র‌্যাব। পরে শিশুসহ দুই রোহিঙ্গা নারীকে উদ্ধার এবং দুই দালালকে গ্রেফতার করা হয়।

আজ বৃহস্পতিবার দুপুরে র‌্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন র‌্যাব-১০ এর অধিনায়ক ডিআইজি মো. শাহবুদ্দিন খান।

এর আগে, আজ সকালে ডেমরার একটি বাসা থেকে শিশুসহ দুই রোহিঙ্গা নারীকে উদ্ধার করে র‌্যাব।

উদ্ধারকৃতরা হলেন- সেতারা বেগম, তার মেয়ে শফিকা এবং জাহেদা বেগম। এছাড়া রোহিঙ্গা নারীদের আশ্রয় দেয়া ও তাদের কক্সবাজার থেকে ঢাকায় নিয়ে আসার অপরাধে রাজু মোল্লা ও মোখলেছুর রহমান নামে দুই দালালকে আটক করা হয়েছে। পরে তাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব কর্মকর্তা বলেন, মিয়ানমারে সাম্প্রতিক সহিংসতা শুরুর পর ৩ সেপ্টেম্বর রোহিঙ্গা নারী সেতারা ও জাহেদা অবৈধ পথে বাংলাদেশে প্রবেশ করেন। সেতারা বেগমের ভাই সলিমুল্লাহ তিন বছর আগেই অবৈধভাবে মালয়েশিয়া যান। আনুমানিক ছয় মাস পূর্বে সলিমুল্লাহ’র সাথে মোবাইল ফোনে জাহেদার বিয়ে হয়। বাংলাদেশে প্রবেশের পর তারা টেকনাফের সোয়ানখালীতে একটি বাসায় আশ্রয় নেয়। পরে তারা কক্সবাজারের কলাতলীতে একটি ভাড়া বাসায় ওঠে এবং স্থানীয় একটি হোটেল রান্নাবান্নার কাজ নেয়।

দালাল রাজু মোল্লার ভাতিজা রফিকুল ইসলাম মালয়েশিয়ায় জাহেদার স্বামী সলিমুল্লার সাথে বসবাস করেন। সলিমুল্লাহর অনুরোধে রফিক তার চাচা রাজুকে তার বোন সেতারা ও স্ত্রী জাহেদার পাসপোর্ট তৈরি করে মালয়েশিয়া পাঠাতে বলেন। এ কারণে ২৫ নভেম্বর জাহেদা, সেতারা ও তার মেয়ে শফিকাকে নিয়ে দালাল রাজু ঢাকার ডেমরায় অন্য দালাল মোখলেসুরের বাসায় আশ্রয় নেন। ২৮ নভেম্বর কেরানীগঞ্জ আঞ্চলিক পাসর্পোট অফিসে গিয়ে দালালদের মাধ্যমে পাসপোর্ট করার প্রক্রিয়াও চালান।

র‌্যাব-১০ সুত্রে জানা গেছে, র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিট্রেট মো. গাউসুল আজম আটক রোহিঙ্গা সেতারা বেগম ও তার মেয়ে শফিকাকে বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে এবং জাহেদা বেগমকে জামতলী ক্যাম্পে পাঠানোর নির্দেশ দেন।
পাশাপাশি দালাল রাজু মোল্লাকে ছয় মাসের কারাদণ্ড ও মোখলেছুর রহমানকে এক মাসের কারাদণ্ড দেন।

Logo

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,    
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫