ঢাকা, রবিবার,১৯ মে ২০১৯

টেলিভিশন

হুমায়ূন আহমেদের গল্পে শাওনের নাটক

অভি মঈনুদ্দীন

২৫ আগস্ট ২০১৫,মঙ্গলবার, ১৮:১৪


প্রিন্ট

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে নাটক নির্মাণ করেছেন মেহের আফরোজ শাওন। নাম ‘ভালোবাসার গল্প’। আসন্ন ঈদুল আজহায় প্রচারের লক্ষ্যে নাটকটি নির্মাণ করা হয়েছে। এতে এক প্রেমিক জুটির জীবনের করুণ চিত্র তুলে ধরা হয়েছে। এর আগে ঈদুল ফিতরে হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে ‘তিথির নীল তোয়ালে’ নাটকটি নির্মাণ করেছিলেন শাওন। এটি প্রচার হয়েছিল চ্যানেল আইতে।
তবে ‘ভালোবাসার গল্প’ নাটকটির কাহিনী অনেকটাই ব্যতিক্রমী। আগের নাটকগুলো কমেডি প্রধান হলেও এর গল্পে করুণ রসাত্মক ঘটনাকেই প্রধান্য দেয়া হয়েছে। মধ্যবিত্ত পরিবারের মেয়ে নীলাঞ্জনা। রঞ্জুকে তিনি ভীষণ ভালোবাসেন। কিন্তু রঞ্জুর পারিবারিক অবস্থা খুব একটা সচ্ছল নয়। তাই নীলাঞ্জনার পরিবার থেকে তাদের সম্পর্ক মেনে নেয় না। মূলত অর্থনৈতিক টানাপড়েনই নীলাঞ্জনা-রঞ্জুর জীবনে কাল হয়ে দাঁড়ায়।

এই নাটকের প্রধান চরিত্রে অভিনয় করছেন শবনম ফারিয়া। তিনি বলেন, ‘হুমায়ূন স্যারের গল্পে আলাদা স্বাদ রয়েছে। আমি তার অনেক বই পড়েছি। তবে এই গল্পটি আমাকে আরো বেশি আকৃষ্ট করেছে। শতভাগ মনোযোগ দিয়ে কাজটি করার চেষ্টা করেছি। আশা করি, নাটকটি সবার ভালো লাগবে।’ শবনম ফারিয়া ছাড়াও এই নাটকে আরো অভিনয় করেছেন সজল, স্বাধীন খসরু, আশিক মুনীর, ঝুনা চৌধুরী প্রমুখ। গত ২০ ও ২১ আগস্ট উত্তরায় নাটকটির দৃশ্যধারণ হয়েছে। ঈদুল আজহায় বিশেষ অনুষ্ঠানমালায় একটি বেসরকারি টিভি চ্যানেলে নাটকটি প্রচার হবে। হুমায়ূন আহমেদ গল্প নিয়ে নাটক নির্মাণ প্রসঙ্গে শাওন জানান, হুমায়ূন আহমেদ তরুণ প্রজন্মের মধ্যে সদা জাগ্রত রয়েছেন। তাই বিশেষ দিবসগুলোতে হুমায়ূন আহমেদকে স্মরণ করতেই তিনি তার গল্প নিয়ে নিয়মিত নাটক নির্মাণ করছেন এবং এটি অব্যাহত রাখবেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫