এবার মুখোমুখি হচ্ছে তুরস্ক ও ইতালি, সিরিয়ায় পৌঁছেছে ইতালির সৈন্য
এবার মুখোমুখি হচ্ছে তুরস্ক ও ইতালি, সিরিয়ায় পৌঁছেছে ইতালির সৈন্য

এবার মুখোমুখি হচ্ছে তুরস্ক ও ইতালি, সিরিয়ায় পৌঁছেছে ইতালির সৈন্য

আনাদুলো এজেন্সি

তুরস্কের দীর্ঘ দিনের শত্রু 'পিপল প্রটেকশন ইউনিটকে' (ওয়াইপিজি) সহায়তার জন্য সিরিয়ায় সৈন্য পাঠিয়েছে ইতালি।সিরিয়ার পূর্বাঞ্চলের দেইর-এল-জহুর এলাকায় ওয়াইপিজি যোদ্ধাদের নিয়ন্ত্রিত এলাকায় এ সৈন্য পাঠিয়েছে ইতালি।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদলু এজেন্সি ইতালি সেনাদের বরাত দিয়ে মঙ্গলবার এ বিষয়ে একটি খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, ইতালি সৈন্যরা গত সপ্তাহে ইরাকের হাসাকাহ এলাকা দিয়ে সিরিয়ায় প্রবেশ করে।

তবে, আইএস এর বিরুদ্ধে সিরিয়ায় যে আন্তর্জাতিক বাহিনী মোতায়েন রয়েছে তাদের সাথে যৌথভাবে কাজ করার জন্য ইতালি বাহিনী প্রবেশ করেছে বলে দাবি করেছে ইতালি।

ইতালি দাবি করেছে, ওই এলাকায় ইতালি বাহিনী কোনো সংঘাতে জড়িত নয়। ইতালির যে সেনারা প্রবেশ করেছে তাদের সংখ্যা প্রকাশ করা হয়নি।

ঘুরে দাঁড়াতে শুরু করেছে ইতালি, সামরিক শক্তিতে বিশ্বে ৮ম

সামরিক শক্তিতে বিশ্বে ইতালির অবস্থান অষ্টম স্থানে। তাদের বাহিনীতে ৩ লাখ ২০ হাজার সেনা রয়েছে। ৫৮৬টি ট্যাংক, ৭৬০টি উড়োজাহাজ এবং ৬টি সাবমেরিন রয়েছে তাদের সামরিক বহরে। তাদের বার্ষিক সামরিক ব্যয় ৩৪ বিলিয়ন মার্কিন ডলার। 

রোগ সারাতে গাঁজার চাষ করছে ইতালি মিলিটারি। ওষধি হিসেবে ক্যানাবিস বা গাঁজার চল বহুদিনের৷ ইতালি এবার নেদারল্যান্ডস থেকে আমদানির পরিবর্তে স্বদেশেই গাঁজার চাষের সিদ্ধান্ত নিয়েছে৷ ইতালির সামরিক বাহিনী তাদের ক্যানাবিসভিত্তিক ওষুধপত্র তৈরি করে ফ্লোরেন্স শহরের স্তাবিলিমেন্তো শিমিকো ফার্মাচিউতিকো মিলিতারে কেন্দ্রটিতে৷

ইউরোপ এর অন্যতম দেশ ইতালি । এটি ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশ । ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ দেশ ইতালির অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। 

সূত্র: বিজনেস ইনসাইডার

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.