মেসির কারণে কাঁদছেন যে তারকা
মেসির কারণে কাঁদছেন যে তারকা

মেসির কারণে কাঁদছেন যে তারকা

বাসস

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। আর খেলাটির সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। স্বাভাবিকভাবেই বিশ্বের নামী দামী তারকা এবং সেরা দলগুলোই এখানে অংশ নেবে। কিন্তু কিছু কিছু সময় আসে যখন বিভিন্ন পরিস্থিতিতে পড়ে এই আসরে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হয় বিশ্ব সেরা হিসেবে পরিচিতি পাওয়া দল ও তারকা ফুটবলাররা।

আসন্ন ২০১৮ বিশ্বকাপ থেকে বাদপড়া কিছু দল ও খেলতে না পরা তারকাদের নিয়ে এ প্রতিবেদন।
অ্যালেক্সিস সানচেজ : বিশ্ব ফুটবলে আলোচিত খেলোয়াড়ের তালিকায় রয়েছেন চিলির এই ফুটবল তারকা। কিন্তু নিজে শীর্ষ তারকাদের আসনে থাকলেও তার দল চিলি ব্যর্থ হয়েছে এবারের বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের বাধা অতিক্রম করতে। চিলিকে হটিয়ে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে আরেক সুপার স্টার লিওনেল মেসির আর্জেন্টিনা। ফলে সানচেজকে না পেলেও ফুটবল অনুরাগীরা বঞ্চিত হচ্ছে না মেসির যাদুকরি ফুটবল থেকে।
একইভাবে এবারের ফুটবলে দেখা যাবে না জ্বটান ইব্রাহিমোভিচকে। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়ায় বিশ্ব ফুটবল মঞ্চে দেখা যাবে না সুইডেনের এ তারকা খেলোয়াড়কে। যদিও গণমাধ্যম ও সমর্থকরা এবারের আসরে তাকে দেখতে চেয়েছিলেন।

এবারের বিশ্বকাপ আসরের সবচেয়ে আলোচিত ঘটনা হচ্ছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালীর অনুপস্থিতি। বাছাইপর্বে প্লে-অফ ম্যাচে সুইডেনের কাছে হেরে গিয়ে শেষ হয়ে গেছে দলটির কিংবদ্বন্তী ফুটবলার জিয়ানলুইজি বুফনের বিশ্বকাপে অংশগ্রহণ এবং দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলার স্বপ্ন। এদিকে ওয়েলস বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ না পাওয়ায় বার্সেলোনা তারকা গ্যারেথ বেলকে দেখা যাবে না বিশ্ব মঞ্চ কাপাতে। প্লে-অফে হেরে গিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকিট থেকে বঞ্চিত হয়েছে ওয়েলস। ২০১৪ বিশ্বকাপের তৃতীয় স্থান পাওয়া হল্যান্ডও এবার খেলতে পারছে না বিশ্বকাপ। কারণ, তারা পার হতে পারেনি বাছাই পর্বের বাধা। ১৯৮৬ সালের পর এই প্রথম বিশ্বকাপের টিকিট পেতে ব্যর্থ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও।

এইতো গেলো দলীয় ব্যর্থতার কারণে তারকা ফুটবলারদের বিশ্বমঞ্চে যেতে না পারার ঘটনা। আবার ইনজুরিসহ অন্যান্য কারণেও বিশ্বের অনেক তারকা খেলোয়াড়কে দেখা যাবে না রাশিয়া বিশ্বকাপে।
যেমন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম সিদ্ধান্ত নিয়েছেন তাদের তারকা ফুটবলার লরেন্ট কোশ্চিয়েলনিকে ছাড়াই রাশিয়া যাবার। কারণ, তিনি ইনজুরিতে রয়েছেন। এদিকে খারাপ সম্পর্কের কারণে করিম বেনজেমাকেও দলে রাখেননি ফরাসি কোচ।

এদিকে ইনজুরির কারণে লিভারপুলের দুই তারকা ফুটবলার অ্যালেক্স অক্সলাদে-চেম্বারলিন ও জো গোমেজকে দলের বাইরে রেখেই বিশ্বকাপ স্কোয়াড সাজাতে হয়েছে ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেটকে।

বর্তমানে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার ব্রাজিলীয় সুপার স্টার নেইমারও ইনজুরিতে রয়েছেন। তবে তাকে অন্তর্ভুক্ত করেই ব্রাজিলের স্কোয়াড ঘোষণা করেছেন কোচ তিতে। যদিও ইনজুরির কারণে তার পিএসজি সতীর্থ দানি আলভেসকে সেলেকাও স্কোয়াডে জায়গা পাননি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.