আইপিএল কাঁপাচ্ছেন সাকিব
আইপিএল কাঁপাচ্ছেন সাকিব

আইপিএল কাঁপাচ্ছেন সাকিব

নয়া দিগন্ত অনলাইন

ভয়হীন। শব্দটি সাকিব আল হাসানের সাথে অনেক দিন ধরে জড়িয়ে আছে। দুই ফরম্যাটে বিশ্বের সেরা এবং অপর ফরম্যাটে তৃতীয় সেরা তিনি। এবারের আইপিএল নিলামে সানরাইজার্স হায়দরাবাদ তাকে দুই কোটি রুপিতে কিনেছিল। তারা মনে করেছে, বিশ্বসেরা এই অলরাউন্ডারকে কিনতে পেরে তারা দারুণভাবে লাভবান হয়েছে।

সত্যিকারের অল রাউন্ডার বলতে যা বোঝায় তিনি ঠিক তাই। তিনি ব্যাটিং বা বোলিং যেকোনো একটি গুণ দিয়েই সেরা একাদশে আনায়াসে স্থান করে নিতে পারেন। অথচ তার চেয়ে অনেক কম মেধার খেলোয়াড়ও অনেক বেশি দামে আইপিএলে সুযোগ পেয়েছেন। বেন স্টোকস ১২.৫০ কোটি রুপি, ক্রনাল পান্ডে ৮.৮ কোটি ডলার, হৃদিক পান্ডে ১১ কোটি রুপি। তাদের চেয়ে অনেক বেশি যোগ্যতার অধিকারী হওয়া সত্ত্বেও সাকিব ডাক পেয়েছিলেন মাত্র দুটি দল থেকে : রাজস্থান রয়্যালস আর সানরাইজার্সের কাছ থেকে। আর তিনি যা পাচ্ছেন তা স্টোকস আর হার্দিকের এক-ষষ্টাংশ মাত্র এবং রাসেল ও ক্রুনালের এক-চতুর্থাংশ মাত্র।

মিডল অর্ডারে মনিশ পান্ডে, ইউসুফ পাঠান ও ঋদ্ধিমান সাহারা প্রত্যাশা পূরণ করতে পারছেন না, রশিদ খান অনেক রান দিয়ে ফেলছেন। এই মুহূর্তে সানরাইজার্সকে সামনে তোলার জন্য কাউকে এগিয়ে আসার দরকার ছিল। ঠিক সেই কাজটিই করেছেন সাকিব আল হাসান।

রয়্যালসের বিরুদ্ধে ২৩ রান দিয়ে ২টি উইকেট নিয়ে তিনি তার মূল্য সম্পর্কে একটু আভাস দিয়েছেন। তার ডট বলের হার ৪১.৬৬। ছয় ওভারে প্রতি ৫ বলে তিনি বাউন্ডারি দিয়েছেন মাত্র একটি করে। আর সাকেব দল কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে তিনি ২১ রানে ২টি উইকেট নেয়া এবং ২৭ রানের দায়িত্বশীল ব্যাটিং করে সাবেক দলের মধ্যে আফসোসের জ্বালাই কেবল বাড়িয়ে দিয়েছেন।

তারপর মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে তিনি কী করলেন। মাত্র ১৬ রান দিয়ে নিলেন ১টি উইকেট। সাকিবদের সাড়াশি আক্রমণের মুখে তারা ৮৭ রানে অল আউট হয়ে যায়। তারপর তিনি কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে ১৮ রানে ২ উইকেট নিয়ে মাত্র ১৩২ রানও ডিফেন্ড করতে সক্ষম হন। র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে সাকিব ৩২ বলে ৩৫ রান করে ম্যাচের গতিই পাল্টে দেন।

অধিনায়ক কেন উইলিয়মসনের নেতৃত্বে সাকিব বল হাতে পাওয়া প্লেতেও আস্থার পরিচয় দিয়ে যাচ্ছেন।

বাংলাদেশের অধিনায়ক হিসেবে তার অভিজ্ঞতাও কাজে লাগছে সানরাইজার্সে। তার ক্যারিশমেটিক বোলিংয়েই এখন সানরাইজার্স আইপিএল পয়েন্ট তালিকায় শীর্ষ স্থানে অবস্থান করছে।
এটি ঠিক, স্টোকস, হার্দিক, ক্রুনাল ও রাসেলরা আইপিএলের চলতি মওসুমে তার চেয়ে বেশি রান করেছেন। কিন্তু মনে রাখতে হবে, তিনি ব্যাট করছেন বোলিংবান্ধব ভেন্যুতে। যখনই সানরাইজার্স বিপদে পড়েছে, সেখানেই ত্রাণকর্তা হিসেবে সামনে এগিয়ে এসেছেন সাকিব। আর এর ফলেই তিনি সানরাইজার্সের অমূল্য সম্পদে পরিণত হয়েছেন, তিনি সত্যিই টি২০ রত্ন, মহামূল্যবান রত্ন।
ক্রিকইনফো

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.