তরুণদের নিয়েই বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ইংল্যান্ড

নয়া দিগন্ত অনলাইন

আসন্ন রাশিয়া বিশ্বকাপে নিজেদের সাফল্যের লক্ষ্যে তরুণদের উন্নতিতেই বেশি জোর দিচ্ছে ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেট। সেই লক্ষ্যেই অনেকটা তারুণ্য নির্ভর বিশ্বকাপ দল ঘোষণা করেছেন এই ইংলিশ ম্যানেজার।

সাম্প্রতিক সময়ে জাতীয় দলের পারফরমেন্স কোনোভাবেই সন্তোষজনক ছিল না। চার বছর আগে ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পরে ২০১৬ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে শেষ ১৬’তে দূর্বল আইসল্যান্ডের কাছে পরাজিত হয়ে হতাশ করেছে ইংলিশরা। ইংল্যান্ডের এই রেকর্ড উন্নত করতে মরিয়া এবার সাউথগেট। কিন্তু ৪৭ বছর বয়সী ইংলিশ বস আরো ইঙ্গিত দিয়েছেন রাশিয়ায় তিনি মূলত তরুণদের উন্নতির উপরেই বেশি জোর দিচ্ছেন।

বিশ্বকাপের সাফল্যের নেপথ্যে আসলে তিনি কি দেখতে চান, এমন প্রশ্নের উত্তরে সাউথগেট বলেছেন, ‘আমি হয়ত এখানে বসে বলতে পারি প্রথম রাউন্ড কিংবা নক আউট পর্বে আমরা জয়ের লক্ষ্যেই মাঠে নামবো। কিন্তু মূলত এসবের কোনো অর্থই নেই। কারণ আমরা একটি দল হিসেবে নিজেদের এগিয়ে নিতে যেতে চাই। আমরা খেলার স্টাইল পরিবর্তনের চেষ্টা করেছি। দলে এমন কিছু তরুণদের আমি সুযোগ দিয়েছি যারা বেশ কিছুদিন যাবত বলের সাথে নিজেদের কৌশলগত দক্ষতা বৃদ্ধিতে কাজ করে আসছে। আমি এই খেলোয়াড়দের চিনি, তাদের ওপর আমার পূর্ণ আস্থা আছে। ভবিষ্যতে এদের মধ্যে থেকেই বিশ্বমানের খেলোয়াড় বেরিয়ে আসবে। অবশ্যই তাদের সাথে দলে কয়েকজন অভিজ্ঞ ও বয়স্ক খেলোয়াড়ও রয়েছে। কিন্তু আমরা তদেরকে নিয়ে ভবিষ্যতে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছি না। তার চেয়ে বরং তরুনদের পিছনেই সময় ব্যয় করাটা সমীচিন। দীর্ঘদিন যাবত জাতীয় দলে আমাদের কোনো সাফল্য নেই। আমি বিষয়টি নিয়ে অনেক চিন্তা করেছি। আসলেই আমরা কিভাবে ভবিষ্যতের সাফল্যের পথ খুঁজে নিতে পারি।’

তারুণ্যের ওপর আস্থা থেকেই প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পেয়েছেন তরুণ ডিফেন্ডার লিভারপুলের টেন্ট আলেক্সান্ডার- আরনল্ড। দলকে চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এ তারকা খেলোয়াড়। চলতি মৌসুমে ওয়েস্টহ্যামের হয়ে দুর্বল পারফরমেন্স করায় দল থেকে বাদ পড়েছেন এক সময়ের প্রথম পছন্দের গোলরক্ষক জো হার্ট। তার জায়গায় দলে সুযোগ পেয়েছেন বার্নলির নিক পোপ। দল থেকে আরো বাদ পড়েছেন আর্সেনাল মিডফিল্ডার উইলশায়ারও।

আগামী ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ইংল্যান্ড। ‘ই’-গ্রুপের অপর দুটি দল হলো পানামা ও বেলজিয়াম।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.