জাতিসঙ্ঘ শেষ হয়ে গেছে, ভেঙে পড়েছে : এরদোগান
জাতিসঙ্ঘ শেষ হয়ে গেছে, ভেঙে পড়েছে : এরদোগান

জাতিসঙ্ঘ শেষ হয়ে গেছে, ভেঙে পড়েছে : এরদোগান

আনাদোলু এজেন্সি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান বলেছেন- গাজায় ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে ৬০ জনের বেশি ফিলিস্তিনি নিহতের ঘটনায় কার্যকর পদক্ষেপ নিতে না পারায় জাতিসঙ্ঘ শেষ হয়ে গেছে।

তুরস্কের রাজধানী আঙ্কারায় এক মাহফিলে এরদোগান বলেন, জাতিসঙ্ঘ শেষ হয়ে গেছে, ভেঙে পড়েছে। ভালো বন্ধুত্ব থাকার পরও এই মুহূর্তে আমি জাতিসঙ্ঘের মহাসচিবের সঙ্গে যোগাযোগ করতে পারছি না।

এরদোগান বলেন, জেরুসালেমকে কখনো ইসরাইলের করায়ত্ত করতে দেয়া হবে না। ফিলিস্তিনি ভাইদের লড়াইয়ে আমরা সমর্থন দিয়ে যাব। দীর্ঘদিন ধরে দখলে থাকা ভূখণ্ডে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের সীমান্তে শান্তি ও নিরাপত্তা না আসবে ততদিন সমর্থন দেয়া হবে।

এরদোগান বলেন, ইসরাইলি হামলার ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায় ব্যর্থ হয়েছে। বিশ্বের অন্য কোথাও এমন হত্যাযজ্ঞ ঘটলে আন্তর্জাতিক সম্প্রদায় অনেক বেশি সক্রিয় হতো। এই নিপীড়নে বিশ্ব চোখ বুজে থাকলেও আমরা ইসরাইলের বিরুদ্ধে নীরব থাকব না।

এরদোগান ঘোষণা দেন, ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে শুক্রবার ইস্তাম্বুলে একটি মিছিল বের করা হবে। এছাড়া অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) সভাপতি হিসেবে এরদোগান জরুরি বৈঠক ডেকেছেন। বৈঠকটি শুক্রবার ইস্তাম্বুলে অনুষ্ঠিত হবে। 

ইসরাইলি রাষ্ট্রদূতকে অস্থায়ী বহিষ্কারাদেশ তুরস্কের

ইস্তাম্বুলে নিযুক্ত ইসরাইলি কনসাল জেনারেল ইউসুফ লিভি সাফারিকে অস্থায়ী বহিষ্কারাদেশ দিয়েছে তুরস্ক। বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে একথা বলা হয়েছে।

গাজা সীমান্তে ফিলিস্তিনীদের ওপর ইসরাইলের বর্বরোচিত হামলাকে কেন্দ্র করে দেশ দুটির মধ্যে পাল্টাপাল্টি কূটনীতি বহিষ্কারাদেশ করা হলো। খবর বার্তা সংস্থা এএফপি’র।

রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা আনাদোলু জানিয়েছে, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইলি কনসালকে ‘একটি নির্দিষ্ট সময়ের’ জন্যে তুরস্ক ত্যাগ করতে বলেছে।

তুরস্ক ইতোমধ্যেই তেল আবিব থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে এবং আঙ্কারায় নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূতকে দেশ ত্যাগের নির্দেশ দিয়েছে।

এদিকে ইসরাইল জেরুসালেমে নিযুক্ত তুরস্কের কনসালকে অনির্দিষ্টকালের জন্য বহিষ্কারাদেশ দিয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.