নাজিব রাজাকের বাসায় পুলিশের তল্লাশি
নাজিব রাজাকের বাসায় পুলিশের তল্লাশি

নাজিব রাজাকের বাসায় পুলিশের তল্লাশি

বিবিসি, রয়টার্স ও স্টার অনলাইন

জাতীয় নির্বাচনে পরাজয়ের এক সপ্তাহ পর মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। বুধবার রাতে নাজিবের বাড়ির সামনে পুলিশের অনেকগুলো গাড়ি দেখা গেছে।

শনিবার নাজিবের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তার বাড়িতে তল্লাশি চালানোর কথা নিশ্চিত করেছে পুলিশ। পুলিশ, সাংবাদিক ও সাধারণ মানুষসহ শতাধিক লোক নাজিবের বাড়ির বাইরে জমায়েত হয়েছিলেন। নামাজ শেষে নাজিব মসজিদ থেকে ফেরার পর বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা তার বাসায় প্রবেশ করেন।

এদিকে নাজিবের দুর্নীতির কারণে দেশ থেকে পাচার হওয়া কোটি কোটি ডলার দেশে ফিরিয়ে আনার চেষ্টা শুরু করেছেন মাহাথির। সেই লক্ষ্যকে সামনে রেখে মালয়েশিয়ার অ্যাটর্নী জেনারেল ও দুর্নীতিবিরোধী সংস্থার কর্মকর্তাদেরও পরিবর্তন করেছেন তিনি।

অন্যদিকে ৯২ বছর বয়সে ক্ষমতায় ফিরে সোমবার প্রথম অফিস করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। প্রথম দিন তিনি নব গঠিত সরকারের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে বেঠক করেন। তাদের সামনে তার সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন। মন্ত্রণালয়গুলোর সেক্রেটারি জেনারেলদের নিয়েও বৈঠকে বসেন। এতে সভাপতিত্ব করেন নিজেই।

সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ১০ মিনিটে তিনি ইয়াইয়াসান পারডানা লিডারশিপ ফাউন্ডেশনে উপস্থিত হন। এ সময়ে তাকে বহন করে প্রোটন পারডানা নামের কালো গাড়ি। তার আগেই সকাল সাড়ে আটটায় সেখানে পৌঁছেন সরকারের মুখ্য সচিব ড. আলী হামসা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয় বন্টন করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বানানো হয়েছে পার্টি প্রিভূমি বেরসাতু মালয়েশিয়ার সভাপতি মুহিদ্দিন ইয়াসিনকে, অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ডিএপি দলের সেক্রেটারি জেনারেল লিম গুয়ান ইং, প্রতিরক্ষা মন্ত্রী করা হয়েছে পার্টি আমানাহ নেগারার প্রেসিডেন্ট মোহামাদ সাবুকে। পিকেআর দলের সভানেত্রী ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইলের নাম ঘোষণা করা হয়েছে উপ প্রধানমন্ত্রী হিসেবে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.