রাজশাহীতে ফারাক্কা বিষয়ে আলোচনা সভায় বক্তারা

বাংলাদেশের ক্ষতির বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করতে হবে

রাজশাহী ব্যুরো

রাজশাহীতে আয়োজিত ‘বর্তমান প্রেক্ষাপটে ফারাক্কা লংমার্চের গুরুত্ব’ শীর্ষক এক আলোচনা সভায় নদী ও পরিবেশ বিশেষজ্ঞরা বলেছেন, ফারাক্কার কারণে বাংলাদেশের যে ক্ষয়ক্ষতি হয়েছে তার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করতে হবে। কারণ এটি আন্তর্জাতিক অপরাধের মধ্যেই পড়ে। তারা বলেন, দীর্ঘ ৪২ বছর পার হয়ে গেলেও পানিচুক্তির বাস্তবায়ন হয়নি। দেশের বিভিন্ন সরকারের আমলে পানি নিয়ে নানা ধরনের চুক্তি হলেও কার্যত এর কোনো ফল বাংলাদেশের মানুষ পায়নি। ফারাক্কা লংমার্চের ৪২তম বার্ষিকী উপলক্ষে গতকাল বুধবার দুপুরে রাজশাহী নগরীর একটি কমিউনিটি সেন্টারে নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন বাংলাদেশ আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী এম ইনামূল হক। প্রধান বক্তা ছিলেন জাতিসঙ্ঘ পানিপ্রবাহ কনভেনশনের সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইউম। প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি সরদার আবদুর রহমান। নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট মো: এনামুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হোসেন আলী পিয়ারার পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) রাজশাহী জেলা সভাপতি ডা: ওয়াসিম হোসেন, রাবির সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আব্দুর রহমান সিদ্দিকী এবং বিশিষ্ট গবেষক ও হেরিটেজ রাজশাহীর সভাপতি মাহবুব সিদ্দিকী। বক্তব্য দেন নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের উপদেষ্টা অ্যাডভোকেট মুরাদ মোর্শেদ, ফরিদ মামুদ হাসান, সহসভাপতি অধ্যক্ষ ড. আবু ইউসুফ সেলিম, সাইদুর রহমান সাইদ, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সরদার এস এম সিরাজুল করিম, যুববিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রহমান শাকিল, বিএফইউজের নির্বাহী সদস্য সাদিকুল ইসলাম স্বপন, মহিলা সম্পাদক ডা: তাজমা চৌধুরী, পরিবেশবিষয়ক সম্পাদক গোলাম নবী রনি প্রমুখ। উপস্থিত ছিলেন নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের উপদেষ্টা হারুন অর রশিদ, রাবির আরবি বিভাগের অধ্যাপক ড. ইফতিখারুল আলম মাসুদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুহা: আব্দুল আউয়াল, রাজশাহী সচেতন নাগরিক সমাজের সভাপতি মো: হাবিবুর রহমান, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সাংগঠনিক সম্পাদক মামুন অর রশিদ মামুন, সাহেববাজার বস্ত্র ব্যবসায়ী সমিতির সভাপতি অশোক কুমার প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিপুল শিক্ষার্থী ও সুধীজন উপস্থিত ছিলেন।
সভায় প্রধান অতিথি ও প্রধান বক্তা নদী বাঁচানোর জন্য আন্দোলনের কোনো বিকল্প নেই উল্লেখ করে বলেন, দীর্ঘ ৪২ বছর পার হয়ে গেলেও পানি চুক্তির বাস্তবায়ন হয়নি। দেশের বিভিন্ন সরকারের আমলে পানি নিয়ে নানা ধরনের চুক্তি হলেও কার্যত এর কোনো ফল বাংলাদেশের মানুষ পায়নি।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.