ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলব বাংলাদেশ
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলব বাংলাদেশ

বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফর : পুরো সূচি

নয়া দিগন্ত অনলাইন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলব বাংলাদেশ। এতে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং টি-২০ ম্যাচ খেলবে মাশরাফি-সাকিবরা। সিরিজের পুরো সূচি প্রকাশ করেছে ক্যারিবীয় বোর্ড।

সিরিজ শুরু হবে টেস্ট ম্যাচ দিয়ে। এর আগে অ্যান্টিগার কলিজ ক্রিকেট গ্রাউন্ডে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে সাকিবরা। প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে ৪ জুলাই। তারপর ১২ জুলাই থেকে জ্যামাইকার সাবিনা পার্কে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

টেস্টের পর শুরু হবে ওয়ানডে সিরিজ। সিরিজের প্রথম দুই ওয়ানডে হবে গায়ানায়। ২০০৭ সালে বিশ্বকাপে সর্বশেষ এই ভেন্যুতে খেলেছিল টাইগাররা। সিরিজের তৃতীয় ওয়ানডে আর প্রথম টি-২০ হবে সেন্ট কিটসে।

এরপর দ্বিতীয় ও তৃতীয় টি-২০ হবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়।

বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের সূচি :

টেস্ট দুটি:
প্রথম টেস্ট-------অ্যান্টিগা-------জুলাই ৪-৮
দ্বিতীয় টেস্ট-----জ্যামাইকা------জুলাই ১২-১৬

ওয়ানডে তিনটি :

প্রথম ওয়ানডে----গায়ানা-----২২ জুলাই
দ্বিতীয় ওয়ানডে---গায়ানা-----২৫ জুলাই
তৃতীয় ওয়ানডে--সেন্ট কিটস--২৮ জুলাই

টি-২০ তিনটি :

প্রথম টি-টোয়েন্টি--সেন্ট কিটস---৩১ জুলাই
দ্বিতীয় টি-টোয়েন্টি---ফ্লোরিডা-----৪ আগস্ট
তৃতীয় টি-টোয়েন্টি---ফ্লোরিডা-----৫ আগস্ট

 

কারস্টেনের পছন্দে নতুন কোচ আসছেন

বাংলাদেশের চাহিদা মতো কোচ চূড়ান্ত করতে বিসিবিকে সাহায্য করবেন দক্ষিণ আফ্রিকার সাবেক কিংবদন্তি গ্যারি কারস্টেন। সম্প্রতি তিনি টিম টাইগারদের পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছেন। প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে বাংলাদেশের হেড কোচ চূড়ান্ত করার দায়িত্ব তার ওপর অর্পণ করেছে বিসিবি। গত সোমবার সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান বিসিবির (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি আরো জানান, ইতোমধ্যেই পরামর্শক হিসেবে বিসিবির সাথে কাজ শুরু করেছেন কারস্টেন। সংক্ষিপ্ত তিনজনের তালিকা থেকে বাংলাদেশের চাহিদা মতো হেড কোচ চূড়ান্ত করার গুরুত্বপূর্ণ দায়িত্ব বর্তমানে আইপিএলের দল রয়েল চ্যালেঞ্জার্সের ব্যাটিং পরামর্শকের ওপরই ন্যস্ত করল বিসিবি।

আগামী সপ্তাহে ঢাকায় পা রাখার কথা রয়েছে গ্যারি কারস্টেনের। তবে আফ্রিকার এ সাবেক তারকার বিসিবিতে উপস্থিতির টাইমিং নির্ভর করছে রয়েল চ্যালেঞ্জার্সের আইপিএলের প্লে-অফ ভাগ্যের ওপর। আসছে শনিবার গ্রুপপর্বের শেষ খেলায় অংশ নেবে বিরাট কোহলির দল। নাজমুল হাসান বলেন, ‘ বাংলাদেশের ঠিক কোন ধরনের কোচ প্রয়োজন এই মুহূর্তে তা নিয়েই কাজে ব্যস্ত কারস্টেন। তার সাথে আমার কথা হয়েছে। ক্রিকেটার ও কোচিং স্টাফদের সাথেও কারস্টেন আলোচনা করেছেন। সংক্ষিপ্ত তিন-এ থাকা প্রার্থীদের মধ্য থেকে তিনি চূড়ান্ত করবেন বাংলাদেশের নতুন হেড কোচ। অভিজ্ঞ কারো সাথে আলোচনার মাধ্যমে হাতুরাসিংহের উত্তরসূরি নিয়োগ দেয়ার বিষয়টি আমাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে। কারস্টেন জানতে চান কী ধরনের কোচ প্রয়োজন বিসিবির। এ বিষয়ে বিস্তারিত তথ্যাবলি ইতোমধ্যেই তাকে সরবরাহ করা হয়েছে। চলতি মাসেই নতুন কোচের ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশিত হবে।’

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর বাংলাদেশের নতুন হেড কোচের প্রথম অ্যাসাইনমেন্ট হবে বলেই বিশ্বাস করেন নাজমুল হাসান পাপনের। তার মতে আফগানিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজের আগে কোচ চূড়ান্ত করার কাজটি অসম্ভব পর্যায়ে উন্নীত হয়েছে। ফলে শর্টার ফরম্যাটের এ সিরিজে অন্তর্বর্তকালীন হেড কোচ হিসেবে কোর্টনি ওয়ালশের দায়িত্ব পালন অব্যাহত রাখার বিষয়টিও নিশ্চিত করেন বিসিবির সভাপতি।

তিনি বলেন, ‘আসছে টি-২০ সিরিজের আগে কোচ চূড়ান্ত এখন অসম্ভব ব্যাপার। তবে আশা করি, ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে নতুন হেড কোচের উপস্থিতি থাকবে।’ গত বছরের নভেম্বরের পর থেকে হেড কোচ শূন্য বাংলাদেশ। বিসিবির কোচ হওয়ার প্রস্তাবে ইতোমধ্যেই না করেছেন অ্যান্ডি ফ্ল্যাওয়ার, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, জিওফ মার্শ ও পল ফারব্র্যাস। এ দিকে কোচ হিসেবে নিয়োগ পাওয়ার জন্য বিসিবিতে সাক্ষাৎকার দেন রিচার্ড পাইবাস-ফিল সিমন্স। ইতোমধ্যেই তারা দুইজন ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের হেড কোচ হিসেবে যোগ দিয়েছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.