মোকাবিলা যুক্তরাষ্ট্র-ইসরাইল : ইরানকে ভয়ঙ্কর জঙ্গি বিমান দিচ্ছে রাশিয়া
মোকাবিলা যুক্তরাষ্ট্র-ইসরাইল : ইরানকে ভয়ঙ্কর জঙ্গি বিমান দিচ্ছে রাশিয়া

মোকাবিলা যুক্তরাষ্ট্র-ইসরাইল : ইরানকে ভয়ঙ্কর জঙ্গি বিমান দিচ্ছে রাশিয়া

নয়া দিগন্ত অনলাইন

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও তারা তেহরানকে সুখোই সুপার জেট-১০০ বিমান সরবরাহ করবে। এমনটাই জানিয়েছে রাশিয়ার সুখোই সিভিল এয়াক্রাফ্ট। সুখোই কোম্পানি বলেছে, ইরানের এয়ারলাইন্সগুলোর সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবে।

সুখোই সিভিল এয়ারক্রাফটের প্রেসিডেন্ট আলেকেজান্ডার রুব্তসোভ বলেন, ইরানকে যেসব বিমান দেয়া হবে তাতে মার্কিন নির্মিত কোনো যন্ত্রাংশ কিংবা উপাদান ব্যবহার করা হবে না। এতে করে মার্কিন নিষেধাজ্ঞা এড়ানো সম্ভব হবে।

গত মাসে ইউরেশিয়া এয়ার শো-তে ইরান ও সুখোই কোম্পানির মধ্যে প্রাথমিক চুক্তি সই হয়। চুক্তি অনুসারে ইরানের অসেমান এয়ারলাইন্স ও ইরান এয়ার ট্যুরস সুখোই কোম্পানির কাছ থেকে ৪০টি যাত্রীবাহী আধুনিকমানের বিমান কিনবে। এসব বিমান ১০০ যাত্রী বহন করতে সক্ষম। ইরান এয়ার ট্যুরসের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা যেসব বিমান কিনবেন তার জন্য সুখোই কোম্পানিকে ১০০ কোটি ডলার দিতে হবে। কোম্পানিটি আগামী বছর থেকে বিমান সরবরাহ শুরু করবে।।


সিরিয়ার দৌমায় রমজানকে সামনে রেখে বিশেষ মেলা
মুসলিমদের পবিত্রতম মাস রমজানকে সামনে রেখে সিরিয়ার দৌমার একটি মেলা শুরু হয়েছে। এই মেলায় খাবার ও খেলনাসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিস বিক্রি করা হচ্ছে।
সিরিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের অর্থায়নে চার দিনব্যাপী এই বিশেষ মেলাটি রোববার উদ্বোধন করা হয়।
রাজধানীর কাছে ইস্টার্ন গৌতায় এই স্থানটি এক সময় সিরিয়ার আসাদ বিরোধীদের ঘাঁটি ছিল। উভয়পক্ষের মধ্যে সংঘাত-সংঘর্ষে এই এলাকার ব্যাপক ক্ষতি হয়। খবর এএফপি’র।
গত মাসে সিরীয় সরকার গৌতা পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। তাদের হামলার কারণে হাজার হাজার স্থানীয় বাসিন্দা বাস্তুচ্যুত হয়ে পড়েছে।

সিরিয়ার উত্তরাঞ্চলীয় বিরোধীদের অধিকৃত অংশ ও দামেস্কের নিকটস্থ সরকারি বাহিনীর নিয়ন্ত্রণাধীন এলাকা সংঘর্ষে প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
এখনও দৌমা ও আশপাশের বাসিন্দাদের মধ্যে যারা আবার নতুন করে জীবন শুরু করতে চাইছেন, তারা তাদের বাড়িঘর মেরাতম করতে প্রয়োজনীয় জিনিষ কিনতে রোববার এই মেলায় এসেছেন।
নারী, পুরষ ও শিশুরা বিভিন্ন স্টল থেকে ইন্সটেন্ট কফিসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিষ কিনছেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.