পরীক্ষা বর্জন নয় : সিদ্ধান্ত কোটা আন্দোলনকারীদের
পরীক্ষা বর্জন নয় : সিদ্ধান্ত কোটা আন্দোলনকারীদের

পরীক্ষা বর্জন নয় : সিদ্ধান্ত কোটা আন্দোলনকারীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোটা সংস্কারের প্রজ্ঞাপন দাবিতে চলমান ছাত্র ধর্মঘটে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণার পরিবর্তে পরীক্ষা বর্জন করার সিদ্ধান্ত থেকে ফিরে এসে শুধু ক্লাস বর্জনের কর্মসূচী চালিয়ে যাবেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। সরকারি উচ্চ পর্যায়ের পুনঃআশ্বাসে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তারা।

মঙ্গলবার কোটা সংস্কার আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন নয়া দিগন্তকে এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের সার্বিক কল্যাণের বিষয়টি বিবেচনায় নিয়ে আমরা পরীক্ষা বর্জন না করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ সামনে রমজান মাস, এছাড়া সেমিস্টার ফাইনাল পরীক্ষাগুলো পিছিয়ে গেলে তারা সেশনজটে পড়ে যাবেন। তাই পরীক্ষাকে আমাদের কর্মসূচীর বাইরে রাখা হয়েছে। এ সময় তিনি সবাইকে পরীক্ষায় অংশগ্রহণের আহ্বান জানান।

সরকারের উচ্চ-পর্যায়ের ব্যক্তিবর্গের পক্ষ থেকে পুনরায় আশ্বস্ত করা হয়েছে উল্লেখ করে মামুন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বিভাগে ক্লাস বর্জন করেছে শিক্ষার্থীরা। সোমবার পরীক্ষাও বর্জন করেছিল তারা। তবে সরকারের পক্ষ থেকে যেহেতু আশ্বস্ত করা হয়েছে সে জন্য আপাতত আমরা কঠোর হচ্ছি না।
এদিকে শেষদিকের ছাত্রধর্মঘটের দ্বিতীয় দিনে (মঙ্গলবার) ঢাকা বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি বিভাগের শিক্ষার্থীরা তাদের ক্লাস বর্জন করেছেন। কিন্তু নির্ধারিত সেমিস্টার পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হয়েছে। এর আগে সোমবার কর্মসূচীর অংশ হিসেবে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচী পালন করে ঢাবি শিক্ষার্থীরা।
এদিকে, সোমবার রাতে আন্দোলনকারীদের ফেসবুক ভিত্তিক ‘কোটা সংস্কার চাই (সব চাকরি পরীক্ষায়)’ গ্রুপটি হ্যাক করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে সকাল নাগাদ সেটি পুনঃউদ্ধার করা হয়েছে বলে জানা গেছে।

সোমবার (১৪ মে) শাহবাগের অবরোধ স্থগিত করে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন আন্দোলনকারীদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.