উৎক্ষেপণের আগের মুহূর্তে বঙ্গবন্ধু-১। ছবি: স্পেসএক্স থেকে সংগৃহীত
উৎক্ষেপণের আগের মুহূর্তে বঙ্গবন্ধু-১। ছবি: স্পেসএক্স থেকে সংগৃহীত

শেষ মুহূর্তে স্থগিত বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ

নয়া দিগন্ত অনলাইন

সবই ঠিক ছিল। শুরু হয়েছিল ক্ষণ গোনা। শেষ মুহূর্তে এসে হলো না। অনেক অপেক্ষা আর উত্তেজনার মধ্যে কোটি মানুষ অপেক্ষা করছিল ইতিহাসের সাক্ষী হওয়ার। তাদের অপেক্ষার সময় হলো আরেকটু দীর্ঘ। বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) বঙ্গবন্ধু-১ বৃহস্পতিবার ভোররাত ৩টা ৪৭ মিনিটে উৎক্ষেপণের কথা থাকলেও শেষ মুহূর্তে কয়েক সেকেন্ড আগে উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।

ঠিক কী কারণে স্যাটেলাইটটি উৎক্ষেপণ স্থগিত করা হলো তাৎক্ষণিকভাবে কোনো কারণ জানায়নি স্পেসএক্স। তবে শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিট থেকে ৪টা ২১ মিনিটের মধ্যে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের নতুন সময় ঠিক করা হয়েছে বলে স্পেসএক্সের ওয়েবসাইটে বলা হয়েছে। এদিকে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সামান্য ত্রুটির কারণে ২৪ ঘণ্টা পিছিয়ে গেল বঙ্গবন্ধু–১ উৎক্ষেপণ।

উৎক্ষেপণ দেখতে কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে বাংলাদেশের প্রায় ৩০ সদস্যের একটি প্রতিনিধি দল সেখানে উপস্থিত ছিলেন। এছাড়া তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সেখানে উপস্থিত ছিলেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.