ভূমিকম্প থেকেই আগ্নেয়গিরি : লাভায় পুড়ে ছাই ২৬ বাড়ি,  এলাকা ছেড়েছে ২ সহস্রাধিক
ভূমিকম্প থেকেই আগ্নেয়গিরি : লাভায় পুড়ে ছাই ২৬ বাড়ি, এলাকা ছেড়েছে ২ সহস্রাধিক

ভূমিকম্প থেকেই আগ্নেয়গিরি : লাভায় পুড়ে ছাই ২৬ বাড়ি, এলাকা ছেড়েছে ২ সহস্রাধিক

নয়া দিগন্ত অনলাইন

যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের কিলাউয়া আগ্নেয়গিরি থেকে প্রচুর পরিমাণে লাভা উদগীরণের কারণে সোমবার পর্যন্ত দুই হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে এবং মঙ্গলবার আরো বহু মানুষ এলাকা ছেড়েছেন। লাভার স্রোতে সোমবারই অন্তত ২৬টি বাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। গত শুক্রবার ছয় দশমিক নয় মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর আগ্নেয়গিরি জেগে ওঠে।

মঙ্গলবার আরো বেশ কয়েকটি বাড়ি পুড়ে গেছে উত্তপ্ত লাভায়। সেখানকার আরো কয়েকশ ঘরবাড়ি হুমকির মুখে পড়ে আছে। শুক্রবার থেকে কিলাউয়া আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছে। জরুরি পরিস্থিতি জারি করা হয়েছে কিলাউয়া এলাকায়। এর আগেই স্থানীয়দের সেখান থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। যারা সে সময় যাননি, জীবন বাঁচাতে তারাও অন্যত্র চলে যাচ্ছেন।

শুক্রবারই পোড়া গন্ধ পাওয়া যাচ্ছিল। যে কোনো সময় আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত শুরু হতে পারে বলে ধারণাও করেছিলেন বিশেষজ্ঞরা। রবিবার থেকেই লাভা নির্গত হওয়া শুরু হয়েছে। এতে করে কিলাউয়া আগ্নেয়গিরির কাছাকাছি এলাকার বাড়ি-ঘর ধ্বংস হয়ে যাচ্ছে।

আলজাজিরা

আগ্নেয়গিরির গলিত লাভা রাস্তায়, ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে নিরুপায় মানুষ
টানা ৫ম দিনের মতো যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের মাউন্ট কিলাউ-ইয়া আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ অব্যাহত রয়েছে। গলিত লাভা ছড়িয়ে পড়ছে আশপাশের এলাকা ও রাস্তায়। উঁচু আগ্নেয়গিরির জ্বালামুখ গলে অনবরত রাস্তার দিকে নেমে আসছে লাভা।

পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে, জোরদার করেছে আশপাশের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার কার্যক্রম। আগ্নেয়গিরির লাভা নিঃসরণের মাত্রা আরো বাড়তে পারে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। দুর্যোগ চলাকালে ও দুর্যোগ পরবর্তী পদক্ষেপ নিয়ে বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের নিয়ে দফায় দফায় বৈঠক করেছে স্থানীয় সরকার।

দুই দফা শক্তিশালী ভূমিকম্প আর আগ্নেয়গিরির তাণ্ডবে ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হচ্ছেন সেখানকার মানুষ। জারি করা হয়েছে জরুরি অবস্থা। ফলে দ্রুতই জনশূণ্য হয়ে পড়ছে অঞ্চলটি। বৃহস্পতিবার ৪০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে হাওয়াই দ্বীপের মাটি।

প্রথমে ৬ দশমিক ৪ মাত্রা আর পরে ৬ দশমিক ৯ মাত্রার ভূকম্পনের পর শুরু হয় মাউন্ট কিলাউইয়া আগ্নেয়গিরির লাভা নিঃসরণ। এতে ধ্বংস হয়ে যায় বহু ঘর বাড়ি। বাতাসে ছড়িয়ে পড়ে বিষাক্ত সালফার ডাই অক্সাইড গ্যাস। এ অবস্থায় ওই অঞ্চল থেকে দ্রুত ১৭শ' বাসিন্দাকে সরিয়ে নেয়ার পদক্ষেপ নেয় হাওয়াই কর্তৃপক্ষ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.