পাকিস্তান-যুক্তরাষ্ট্র একত্রে কাজ করতে পারে
পাকিস্তান-যুক্তরাষ্ট্র একত্রে কাজ করতে পারে

পাকিস্তান-যুক্তরাষ্ট্র একত্রে কাজ করতে পারে : পেন্টাগন

ডন

সন্ত্রাসবাদকে পরাজিত করতে ও আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পাকিস্তান ও মার্কিন যুক্তরাষ্ট্রের একত্রে কাজ করার অনেক সুযোগ আছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর পেন্টাগন। অপরদিকে আফগান সরকারের প্রতি নিজেদের সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার করেছে হোয়াইট হাউজ।

সাম্প্রতিক সময়ে কাবুলে বিদ্রোহীদের পুন:পুন হামলায় বহু সাংবাদিকসহ শতশত সাধারণ মানুষ নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউজ ও পেন্টাগন এই ঘোষণা দেয়।
যুদ্ধবিদ্ধস্ত দেশটিতে বিদ্রোহীদের হামলা বেড়ে যাওয়ায় সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যমগুলোতে জল্পনার সৃষ্টি হয় যে, আফগান পরিস্থিতি আরো খারাপ আকার নিলে ট্রাম্প প্রশাসন হয়তো দেশটির সরকারকে সমর্থন দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে পারে।

এমনকি আফগানিস্তান পরিস্থিতির উন্নয়ন না হলে নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইকেল রিচার্ড পম্পেও হয়তো দেশটি থেকে মার্কিন সেনাবাহিনী প্রত্যাহারের প্রস্তাব দিতে পারেন বলেও কিছু সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়।

গতবৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পেন্টাগনের প্রধান মুখপাত্র ডানা হোয়াইট বারংবার কাবুলের প্রতি মার্কিন সমর্থন অব্যাহত রাখার কথার পাশাপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বিশেষত প্রতিবেশী দেশগুলোর স্বার্থে ইসলামাবাদের প্রয়োজন রয়েছে বলে জানান।

আফগানিস্তানে বিদ্রোহীদের পরাজিত করতে পাকিস্তান যুক্তরাষ্ট্রের পাশে দাড়াবে কিনা জিজ্ঞাসা করা হলে ডানা হোয়াইট বলেন,‘পাকিস্তান প্রতি সম্মান রেখেই বলতে চাই তাদের সাথে কাজ করার অনেক ক্ষেত্রে আছে। পাকিস্তান অনেক কিছু করতে পারে এবং আমরা তাদের সাথে আঞ্চলিক নিরাপত্তার বিষয়ে কাজ করতে আগ্রহী।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.