ফেসবুকে পোস্ট দেয়ার ক্ষেত্রে জটিলতা
ফেসবুকে পোস্ট দেয়ার ক্ষেত্রে জটিলতা

ফেসবুকে পোস্ট দেয়ার ক্ষেত্রে জটিলতা

নয়া দিগন্ত অনলাইন

জনপ্রিয় সামাজিক যোগেযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দেয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে কর্তৃপক্ষ। মূলত ‘ঘৃণাত্মক বক্তব্য’প্রকাশ করে গ্রাহকদের যেন কেউ বিভ্রান্তিকর কোনো তথ্য না দিতে পারে সেই চিন্তা থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই সিদ্ধান্তের ফলে এখন থেকে কোনো পোষ্টের ক্ষেত্রে যদি মনে করা হয় ‘ঘৃণাত্মক বক্তব্য’ ছড়ানো হচ্ছে, তবে বিস্ময়বোধক চিহ্ন দিয়ে ‘হলুদ’ সতর্কতা বার্তা পাঠানো হবে। ফেসবুক এখনো এই নিয়মটি পুরোপুরি ভাবে কার্যকর করেনি। তবে হঠাৎ নিয়ম পরিবর্তনের সিদ্ধান্তে ফেসবুকের পেজে কোনো পোস্ট দেয়া বা শেয়ার করার ক্ষেত্রে অসুবিধা হচ্ছে। বুধবার দুপুর দেড়টা থেকে হঠাৎই পোস্ট দেয়ার অপশন তুলে দেয়া হয়েছে। পোস্ট দেয়ার কোনো অপশনই রাখা হয়নি।

ব্যক্তিগত তথ্যের অপব্যবহার নিয়ে বেশ সমালোচনার মুখে রয়েছে ফেসবুক। সমালোচনার মধ্যেই গতকাল (মঙ্গলবার) থেকে ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠানটির বার্ষিক এফএইট ডেভেলপার কনফারেন্স শুরু করেছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্ক।

সেখানে তিনি বলেন, ব্যক্তিগত তথ্যের অপব্যবহার আর ঘটবে না। সেটি ঠেকাতে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া ফেসবুক পেজে অ্যাডাল্ট কনটেন্ট, ধর্মীয় উস্কানিমূলক পোস্টসহ বিভিন্ন পোস্ট এখন ঠেকানো সম্ভব।

মার্ক জাকারবার্ক আরও বলেন, ফেসবুক ব্যবহারকারীরা এখন থেকে জানতে পারবেন তৃতীয় পক্ষের কোনো ওয়েবসাইট এবং অ্যাপ তাদের প্রোফাইলের তথ্য সংগ্রহ করছে কি-না। প্রয়োজনে নিজেদের তথ্য মুছে দিতে পারবেন।

গ্রাহকদের নিরাপত্তার বিষয়ে ফেসবুকের এ কঠোর মনোভাব থেকে ফেসবুক পেজের পোস্ট অপশন বন্ধ করা হয়েছে। তবে এটি কেবল বাংলাদেশেই নাকি সারা বিশ্বেই তা জানা যায়নি। এছাড়া এটা কত সময়ের জন্য তাও বলা হয়নি। এ রিপোর্ট লেখা পর্যন্ত (বুধবার দুপুর পৌনে সাড়ে ৪টা) অপশন সব জায়গায় পাওয়া যাচ্ছে না।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.